পাটকলের অর্ধ লক্ষাধিক শ্রমিক আমরণ অনশনে

আপডেটঃ ১০:১৭ পূর্বাহ্ণ | ডিসেম্বর ১১, ২০১৯

নিজস্ব প্রতিবেদক :মজুরি কমিশন বাস্তবায়ন ও নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা অঞ্চলের রাষ্টায়ত্ব নয় পাটকলের প্রায় অর্ধ লাখ শ্রমিক আমরণ অনশন শুরু করেছে।

বুধবার সকাল পর্যন্ত তাদের এই অনশন চলমান রয়েছে। শ্রমিকরা এই শীতের রাতে তাবু ফেলে সড়কে অবস্থান নিয়েছিলেন। এর আগে মঙ্গলবার বিকাল ৩টা থেকে শ্রমিকরা অনশন কর্মসূচি শুরু করেন।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসাবে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ণ, আলিম, জেজেআই ও কার্পেটিং মিলের শ্রমিকরা স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলের প্রধান ফটকে এ কর্মসূচি পালন করছে।

আন্দোলনরত পাটকল শ্রমিকরা জানান, শ্রমিকরা নিয়মিত মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন।  সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছেন না। এ অবস্থায় আমাদের বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে।

তারা বলেন, আজ সব সেক্টরে মজুরি কমিশন বাস্তবায়ন হলেও পাটকল শ্রমিকদের বেলায় অনীহা প্রকাশ করা হচ্ছে। মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও পিপিপি বাতিলসহ ১১ দফা দাবিতে আমরা আন্দোলনে নেমেছি।

ক্রিসেন্ট জুট মিলের সাবেক সভাপতি মো. মুরাদ হোসেন বলেন, ‘শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে স্ব স্ব মিল গেটে অনশন পালন করছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য রাখেন। পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, পিপিপি বাতিল, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’