আইফোনের চোখে ২০১৯ সালের জনপ্রিয় ১০ অ্যাপস

আপডেটঃ ৯:৪২ পূর্বাহ্ণ | ডিসেম্বর ০৪, ২০১৯

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যাপ স্টোরে অসংখ্য অ্যাপ রয়েছে। ২০১৯ সালের শেষ মাসে এসে, অ্যাপল এ বছরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া আইফোন অ্যাপগুলোর তালিকা প্রকাশ করেছে। গত বছরের মতো এ বছরও সর্বাধিক ডাউনলোড অ্যাপ হিসেবে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ইউটিউব, ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাট।

২০১৯ সালে আইফোনে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া বিনামূল্যের ১০টি অ্যাপ হচ্ছে:

১. ইউটিউব

২. ইনস্টাগ্রাম

৩. স্ন্যাপচ্যাট

৪. টিকটক

৫. মেসেঞ্জার

৬. জিমেইল

৭. নেটফ্লিক্স

৮. ফেসবুক

৯. গুগল ম্যাপস

১০. আমাজন

শীর্ষ তালিকায় স্থান পাওয়া কোনো অ্যাপ-ই বিস্ময়কর নয়। কারণ এর কোনো না কোনোটি আমরা সকলেই দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকি। তবে চমকপ্রদ ব্যাপার হলো, এক বছরেই টিকটকের বিশাল উত্থান। গত বছর টিকটক যেখানে সর্বাধিক ডাউনলোডের তালিকায় ১৬ নম্বর অবস্থানে ছিল, সেখানে এ বছরে ঠাঁই পেয়েছে ৪ নম্বর অবস্থানে। তালিকার দ্বিতীয় অবস্থানে ইনস্টাগ্রাম থাকলেও এটা পরিষ্কার যে, ফটো শেয়ারিং সাইটটি টিকটকের এমন জনপ্রিয়তায় ঝুঁকির মধ্যে পড়ছে। হয়তো এ কারণেই ইনস্টাগ্রাম সম্প্রতি ব্রাজিলে নিজস্ব ভিডিও ফিচার পরীক্ষামূলকভাবে চালু করেছে, যেটি ব্যবহারীদেরকে ১৫ সেকেন্ডের মজার ভিডিও ক্লিপ তৈরির সুবিধা দেবে। এমন হতে পারে যে, এই ফিচারটি ইনস্টাগ্রামকে হয়তো প্রথম অবস্থানে নিয়ে যাবে। সেটা জানার জন্য আমাদেরকে পরের বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আর পেইড অ্যাপসের ক্ষেত্রে এ বছর নিয়ে টানা তিন বছর ধরে ডাউনলোডের শীর্ষে রয়েছে ‘ফেসটিউন’। আর স্পেশাল ইফেক্ট অ্যাপ ‘কিরাকিরা প্লাস’কে হটিয়ে এ বছর দ্বিতীয় স্থানে রয়েছে শিডিউল তৈরির অ্যাপ ‘হটশিডিউলস’।

এছাড়া আইফোনে সর্বাধিক ডাউনলোড হওয়া গেমিং অ্যাপসের তালিকাও আলাদা ক্যাটাগরিতে প্রকাশ করেছে অ্যাপল। গত বছর আইফোনে ডাউনলোডে প্রথম অবস্থানে থাকা ‘ফোর্টনাইট’ এবছর ঠাঁই পেয়েছে আট নম্বর অবস্থানে। ২০১৯ সালে আইফোনে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে ‘মারিও কার্ট ট্যুর’ নামের গেমিং অ্যাপটি। পুরো তালিকা দেখে নিন।

১. মারিও কার্ট ট্যুর

২. কালার বাম্প থ্রিডি

৩. অ্যাকুয়াপার্ক ডট আইও

৪. কল অব ডিউটি: মোবাইল

৫. বিটলাইফ- লাইফ সিমুলেটর

৬. পলিস্ফেয়ার- আর্ট অব পাজল

৭. ওয়ার্ডস্কেপস

৮. ফোর্টনাইট

৯. রোলার স্প্ল্যাট!

১০. অ্যামাজ!!

এছাড়া আইফোনের পেইড গেমিং অ্যাপ হিসেবে শীর্ষে রয়েছে ‘মাইনক্রাফট’। ‘হেডস আপ!’ এবং ‘প্লাগ ইঙ্ক’ যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

অ্যাপল ২০১৯ সালে তাদের নিজস্ব জনপ্রিয় অ্যাপগুলোর তথ্যও প্রকাশ করেছে। বছরের সেরা আইফোন অ্যাপের খেতাব জিতেছে ‘স্পেকট্রা ক্যামেরা’ (লাক্স অপটিক্স) অ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তার এই অ্যাপটি লং এক্সপোজার ছবি তোলার সুবিধা দেয়। অন্যদিকে বর্ষসেরা আইফোন গেমিং অ্যাপের খেতাব জিতেছে ‘স্কাই: চিলড্রেন অব দ্য লাইট’। এটি শিশুদের অ্যাডভেঞ্চারমূলক গেমিং অ্যাপ।