অপরাধীদের পূজা করা হয় যেখানে

আপডেটঃ ৯:৪৬ পূর্বাহ্ণ | নভেম্বর ৩০, ২০১৯

সি এন এ নিউজ,ডেস্ক:পৃথিবীর সব দেশেই অপরাধীদের ঘৃণার চোখে দেখা হয়। তাদের সবাই এড়িয়ে চলে। কিন্তু এমন একটি দেশ আছে যেখানে অপরাধীদের পরম ভক্তি ভরে পূজা করা হয়।

চমকে ওঠার মতো বিষয় হলেও এটাই সত্য। দেশটির নাম ভেনেজুয়েলা। তার মানে এই নয় যে সেখানে সব ধরনের অপরাধীকে পূজা করা হয়। কিছু নির্দিষ্ট অপরাধীকেই কেবল শ্রদ্ধাভরে মানুষ স্মরণ করে।

স্প্যানিশ ভাষায় এইসব অপরাধীকে বলা হয় ‘সান্তোস মারলানদোস’। এদের অনেকটা ব্রিটিশ পৌরাণিক চরিত্র রবিন হুডের সঙ্গে তুলনা করা যায়।

রবিন হুড ধনীদের সম্পদ কেড়ে নিয়ে গরিবদের বিলিয়ে দিতেন। সান্তোস মারলানদোসরাও তেমনি ভাবে ভেনেজুয়েলার ধনীদের সম্পদ ডাকাতি অথবা চুরির মাধ্যমে কেড়ে নিয়ে গরিবদের মাঝে বিলিয়ে দেয়।

সাধারণ ভেনেজুয়েলিয়ানদের মধ্যে সান্তোস মারলানদোসরা অত্যন্ত শ্রদ্ধার পাত্র হিসেবে বিবেচিত। ফলে তারা মারা গেলে তাদের অবয়বে পুতুল বানিয়ে পূজা করা হয়। বিপদে-আপদে তাদের কাছে কাছে সাহায্য চাওয়া হয়। তাদের তুষ্ট রাখার জন্য প্রসাদ হিসেবে দেয়া হয় মদ। কেননা পূজাকারীরা বিশ্বাস করে তারা যদি সান্তোস মারলানদোসদের পূজা না করে তাহলে ওমেন (ঈশ্বরের দূত) তাদের অনিষ্ট করবে।