ইরাকে এক দিনেই ৪৫ জনকে হত্যা

আপডেটঃ ১১:০০ পূর্বাহ্ণ | নভেম্বর ২৯, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে এক দিনে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪৫ বিক্ষোভকারী নিহত হয়েছে। ইরানি কনস্যুলেটে হামলা ও অগ্নিসংযোগের একদিন পর বৃহস্পতিবার  এ ঘটনা ঘটেছে।

পুলিশ ও মেডিক্যাল সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে দক্ষিণের শহর নাসিরিয়াতে একটি সেতু অবরুদ্ধ করে রাখার পর পুলিশ স্টেশন বাইরে জড়ো হয় বিক্ষোভকারীরা। এসময় তাদের ওপর গুলি ছোড়ে নিরাপত্তা বাহিনী। এতে নিহত হয় অন্তত ২৯ জন। এখানে আহত হয় প্রায় অর্ধশত। নাসিরিয়াতে নিহতদের দাফন যোগ দিতে হাজার হাজার মানুষ কারফিউ ভঙ্গ করে রাস্তায় নেমে আসে।

রাজধানী বাগদাদে টাইগ্রিস নদীর কাছে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে চার জন। এছাড়া নাজাফে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে ১২ জন।

বুধবার রাতে নাজাফে ইরানি কনস্যুলেটে আগুন দেয় বিক্ষোভকারীরা। ভবনটিতে আগুন ছড়িয়ে পড়ার পর বিক্ষোভকারীরা ‘ইরাক থেকে বের হও ইরান’ শ্লোগান দেয় । এর আগে চলতি মাসের প্রথম দিকে কারবালা শহরের ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছিল বিক্ষোভকারীরা।

গত অক্টোবর থেকে সরকারের দুর্নীতি ও বেকারত্বের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয় বাগদাদে এবং পরে তা সারা দেশে ছড়িয়ে পড়ে। ইরাকের পার্লামেন্ট ইরান সমর্থিত রাজনৈতিক দলের নিয়ন্ত্রণে। এ কারণে বিক্ষোভ সত্ত্বেও ইরাক সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে ইরান।