যেমন হতে পারে বাংলাদেশের একাদশ

আপডেটঃ ৯:৩৭ পূর্বাহ্ণ | নভেম্বর ১৪, ২০১৯

ক্রীড়া প্রতিবেদক :উইকেটের পেছনে লিটন দাস। প্রথম স্লিপে সাদমান ইসলাম। দ্বিতীয় স্লিপে ইমরুল কায়েস। তৃতীয় স্লিপে মোহাম্মদ মিথুন। গালিতে মেহেদী হাসান মিরাজ।

ইন্দোরে দীর্ঘক্ষণ এভাবেই চলল স্লিপ ক্যাচিং অনুশীলন। সাদমানের আঙুলে একবার বল লাগায় তার জায়গায় খানিকক্ষণ স্লিপে দাঁড়ান সাইফ হাসান। দলের অনুশীলন পর্ব দেখে পরিষ্কার ধারণা পাওয়া যাচ্ছিল, ইন্দোরে বৃহস্পতিবার প্রথম টেস্টে কোন একাদশ নিয়ে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। শুধু স্লিপ অনুশীলন নয়, শেষ প্রস্তুতিতে স্কিল অনুশীলনও বলে দিচ্ছিল একাদশে কারা থাকবেন।

ওপেনিংয়ে তামিম ইকবাল নেই। তাই অভিজ্ঞ কাউকে শুরুতেই চায় দল। তাইতো ইমরুলকে দেখা যাবে ভারতের পেস আক্রমণ সামলাতে। তার সঙ্গী হবেন সাদমান। দুই বাঁহাতির সুযোগে আপাতত সাইডলাইনে থাকতে হচ্ছে সাইফকে। তিনে অধিনায়ক মুমিনুল হক থাকবেন। কিপিংয়ের সিদ্ধান্ত ছেড়ে দেওয়ায় মুশফিকুর রহিমকে দেখা যাবে চারে। এরপর মাহমুদউল্লাহ, মিথুন ও লিটন ব্যাটিংয়ে আসবেন।

ম্যাচ ড্র করার ভাবনায় বাংলাদেশ বাড়তি ব্যাটসম্যান হিসেবে মিথুনকে নিয়ে নামার প্রস্তুতি নিয়েছে। দুই অফ স্পিনার নাঈম হাসান ও মিরাজের মধ্যে মিরাজের খেলার সম্ভাবনা সবচেয়ে বেশি। লেট অর্ডারে দলের হাল ধরতে পারবে, এমন একজন পরীক্ষিত ব্যাটসম্যানকে খেলাতে চায় দল। ব্যাটিংয়ে নাঈমের থেকে এগিয়ে থাকায় মিরাজের সুযোগ হতে যাচ্ছে। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম অটোমেটিক চয়েজ হিসেবেই থাকছেন।

পেসার বাছাইয়ে তেমন কষ্ট করতে হচ্ছে না টিম ম্যানেজমেন্টকে। মুস্তাফিজুর রহমানের সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স তার পক্ষে কথা বলছে না। ফলে তার মাঠের বাইরে থাকার সম্ভাবনা জোরাল। বাইরে থাকবেন আবু জায়েদ রাহীও। সবকিছু ঠিক থাকলে দুই পেসার হবেন ইবাদত হোসেন ও আল-আমিন হোসেন। টি-টোয়েন্টি সিরিজে ভালো করা আল-আমিন দলে ঢুকেছেন। আর দক্ষিণ আফ্রিকা সফরে ইবাদতের পারফরম্যান্স মূল্যায়ন করেছে টিম ম্যানেজমেন্ট। পাশাপাশি নেটে তার বোলিং মনে ধরেছে সকলেরই। টি-টোয়েন্টির পারফরম্যান্সে ইন্দোরে আল-আমিনের প্রত্যাবর্তন হচ্ছে, তা এক প্রকার নিশ্চিত।

ইন্দোর টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন ও ইবাদত হোসেন।