বাংলাদেশের মাটিতে টেস্ট সিরিজ, নতুন সূচিতে খুশি অস্ট্রেলিয়া

আপডেটঃ ১০:৩৩ পূর্বাহ্ণ | অক্টোবর ০১, ২০১৯

স্পোর্টস ডেস্ক:আগামী বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে টেস্ট সিরিজ ছিল অস্ট্রেলিয়ার। তবে সেই সূচি বদলে গেছে। নতুন সূচিতে দুই ম্যাচের এই টেস্ট সিরিজটা হবে আগামী বছরের জুন-জুলাইয়ে। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে সে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) এই সিরিজটি ছিল ২০২০ সালের ফেব্রুয়ারিতে। তবে দুই দেশের বোর্ড মিলে সিদ্ধান্ত নেয়, সিরিজটি পিছিয়ে নেয়ার। এই সিরিজটি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান পিটার রোচ জানিয়েছেন, নতুন সূচিতে তারা খুশি। দারুণ একটি সিরিজ হবে বলেই আশাবাদ তার, ‘আমরা ২০২০ সালের জুনে বাংলাদেশ সফর নিয়ে রোমাঞ্চিত। দুই বোর্ডেরই মনে হয়েছে, নির্ধারিত তারিখটি বদলে নিলে ভালো হবে। এটা দারুণ একটি সিরিজ হতে যাচ্ছে।’

বাংলাদেশের বিপক্ষে সিরিজটিকে বাড়তি গুরুত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া। এমনিতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের একটা হিসেব আছে। তারওপর আগামী বছর অস্ট্রেলিয়ার একমাত্র টেস্ট সফর এটিই।

যদিও ওই বছর জানুয়ারিতে ভারতের বিপক্ষে, ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা এবং জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে অসিরা। তবে সেগুলো সীমিত ওভারের সিরিজ।

জিম্বাবুয়ের বিপক্ষেও একটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। তবে সে সিরিজটি নিয়ে এখনও অনিশ্চয়তা রয়ে গেছে। আইসিসির নিষেধাজ্ঞায় জিম্বাবুয়ে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে।

সর্বশেষ অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে এসেছিল ২০১৭ সালের আগস্টে। সে সফরে অসিদের বিপক্ষে ঐতিহাসিক এক জয় পায় বাংলাদেশ। সেবার ১-১ সমতায় সিরিজ শেষ হয়েছিল।