পচনশীল পণ‌্য সংরক্ষণ ও পরিবহনে বড় বিনিয়োগ

আপডেটঃ ১০:৩২ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ২৮, ২০১৯

অর্থনৈতিক প্রতিবেদক :কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেড ও ইন্টারন‌্যাশনাল ফাইনান্স করপোরেশন যৌথভাবে কোল্ড স্টোরেজ ও লজিস্টিকস নেটওয়ার্ক স্থাপন করতে যাচ্ছে।

পচনশীল পণ‌্য সংরক্ষণ ও পরিবহনের এই প্রকল্পে ২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হবে। দেশের ১২টি স্থান থেকে তাপনিয়ন্ত্রিত পরিবহন ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের পণ্য সংরক্ষণ এবং পরিবহন সেবা দেয়া হবে।

কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেড (সিবিবিএল) গোল্ডেন হার্ভেস্ট আইসক্রিম লিমিটেড (জিএইচআইএল) এবং গোল্ডেন হার্ভেস্ট ফুডস লিমিটেডের (জিএইচএফএল) মালিকানাধীন নতুন প্রাইভেট কোম্পানি। অন‌্যদিকে ইন্টারন‌্যাশনাল ফাইনান্স করপোরেশন বিশ্বব্যাংক গ্রুপের সদস্য।

কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেড সম্প্রতি ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশনের (আইএফসি) সাথে যৌথ বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করেছে।

সম্প্রতি আইএফসির ঢাকা অফিসে এ চুক্তি স্বাক্ষরিত হয় বলে প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোল্ডেন হার্ভেস্টের ৭০ শতাংশ এবং আইএফসির ৩০ শতাংশ বিনিয়োগ থাকবে।

বিভিন্ন ধরনের পঁচনশীল পণ্য যেমন ফার্মাসিউটিক্যাল, ফ্রোজেন ফুড, দুধ ও মাংস, ফলমূল, সবজি, বেকারি ও কনফেকশনারি এবং আইসক্রিম ইত্যাদির সংরক্ষণ এবং তাপনিয়ন্ত্রিত পরিবহন সেবা দেয়া হবে।