নজরুলের চেতনায় উজ্জীবিত হয়ে খালেদাকে মুক্ত করতে হবে

আপডেটঃ ২:৩৯ অপরাহ্ণ | আগস্ট ২৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন বলেছেন, জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে গণতন্ত্র পুনরুদ্ধারের শপথ নিতে হবে আমাদের।

তিনি বলেন, ‘নজরুলের চেতনা, সাম্যে উজ্জীবিত হয়ে দেশরত্ন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।’

মঙ্গলবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে দলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

এর আগে সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

ঢাবি উপাচার্য বলেন, ‘নজরুল অসাম্প্রদায়িকতা, সাম্য, ভালোবাসা ও সম্প্রীতির কথা বলেছিলেন। কবির প্রাসঙ্গিকতা সবসময় সমকালীন। তার প্রতি শ্রদ্ধা নিবেদনের এই আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় কাজের একটি।’

কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও নজরুল ইনস্টিটিউটে নজরুলকে নিয়ে গবেষণা হচ্ছে। সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা ও হানাহানি থেকে মুক্তির জন্য অনুবাদকর্মের মাধ্যমে নজরুলের সাহিত্য বিশ্বময় ছড়িয়ে দিতে হবে।’