কানেকটিকাটে প্রবাসী ৬ নারী পেলেন সেরা রাঁধুনীর পুরস্কার

আপডেটঃ ৯:১৯ পূর্বাহ্ণ | আগস্ট ০৮, ২০১৯

সি এন এ নিউজ,ডেস্ক:যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে খাবার উৎসব ‘রসনা বিলাস’ ও রান্না প্রতিযোগিতায় প্রবাসী ৬ নারী পেলেন সেরা রাঁধুনীর পুরস্কার। সম্প্রতি বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের আয়োজনে ম্যানচেস্টারের নর্থওয়েস্ট পার্কের অনুষ্ঠনে সেরা রাঁধুনীরদের হাতে পুরস্কার তুলে দেন রান্নাবিশারদ কেকা ফেরদৌসি।

প্রবাসী বাঙালি রমণীদের ঘরে তৈরি করা রান্না প্রতিযোগিতার পাশাপাশি আসন্ন ঈদের কেনাকাটারও ব্যবস্থা ছিল অনুষ্ঠানে। বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ অনুষ্ঠান। কয়েক মাস আগে বরিশাল কমিউনিটি আয়োজিত পিঠামেলায় প্রবাসীদের ব্যাপক সাড়া পাওয়ার পর এবারেই প্রথমবারের মতো বাঙালি ঐতিহ্যবাহী আঞ্চলিক খাবার উৎসবের আয়োজন করা হয়।

আঞ্চলিকতাকে প্রাধান্য দিয়ে বাংলার বিভিন্ন আঞ্চলিক সংগঠন ও ব্যক্তিদের সাথে নিয়ে গত কয়েক মাস ধরে চলে মেলার প্রস্তুতি। কানেকটিকাটে বসবাসরত দুই বাংলার বাঙালিরা এতে অংশ নেন। প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মদের কাছে দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরাই এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকরা।

মেলায় বিভিন্ন আঞ্চলিক খাবারের স্টল, প্রতিযোগিতা, কনসার্ট ও ঈদ বাজারের বাহারি পোশাক, জুয়েলারির বেচাকেনা হয়। কেকা ফেরদৌসি, নিউ ইয়র্কের সাগর রেস্টুরেন্টের কর্নধার শামিউর রহমান স্থানীয় সেফ জিলু আহমেদ রান্না বিষয়ক প্রতিযোগিতায় বিচারক প্রতিযোগিদের তৈরি খাবার পরীক্ষা-নীরিক্ষা করে ৬ জনকে সেরা রাঁধুনী হিসেবে পুরস্কার প্রদান করেন।

পুরস্কারপ্রাপ্তরা হলেন প্রধান খাবারে- ফারাহ হোসেন শাম্মী (প্রথম), ফাতেমাতুজ জোহরা ইশিতা (দ্বিতীয়) ও সাবরিনা আক্তার (তৃতীয়) এবং মিষ্টান্ন জাতীয় খাবার তৈরিতে মেরী হাওলাদার বেবী (প্রথম), সাফিনা রহমান বিদ্যুৎ (দ্বিতীয়) ও ডালিয়া রেজা (তৃতীয়)। মেলায় পরিবেশ ও প্রকৃতি বিষয় নিয়ে বক্তব্য দেন ম্যানচেস্টার সিটি মেয়র জে মোরান।

বিশিষ্ট পরিবেশবিদ মুকিত মজুমদার বাবু, বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট-এর সভাপতি মীর সাব্বির আহমেদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন হিমু, মোল্লা বাহাউদ্দিন পিয়াল, নিউ ইয়র্কস্থ বারিশাল সমিতির সভাপতি মোহা. জামাল ও বাংলাদেশি খ্রিস্টান আসোসিয়েশনের হেমন্ত পালমা প্রমুখ।

বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন হিমু ও অনুষ্ঠান সমম্বয়কারী মোল্লা বাহাউদ্দিন পিয়ালের তত্ত্বাবধানে এবং আয়েশা দেওয়ান লিপির সঞ্চালনায় দিনব্যাপী এ অনুষ্ঠানে স্থানীয় সঙ্গীত একাডেমি, শুদ্ধস্বরের শিল্পীরা মনোমুদ্ধকর সঙ্গীত পরিবেশন করেন।

এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী রিজিয়া পারভীন, শিমুল খান, কৌশলী ইমা, লিটন গ্রেগরী, তারেক চৌধুরী। শেষে আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

যাদের ঐকান্তিক সহযোগিতায় রসনা বিলাস অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে তারা হলেন-মীর সাব্বির আহমেদ, আনোয়ার হোসেন হিমু, নিক্সন বিশ্বাস, মোল্লা বাহাউদ্দিন পিয়াল, খালিদ সাইফুল্লাহ ইম্মানুয়েল দত্ত সমির ও মার্ক হাওলাদার রনি প্রমুখ।