শোকের মাসে আ.লীগের মাসব্যাপি কর্মসূচি

আপডেটঃ ৯:৪১ পূর্বাহ্ণ | আগস্ট ০১, ২০১৯

সি এন এ প্রতিবেদক :শোকের মাস আগস্ট শুরু । বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। একদল বিপথগামী সেনাসদস্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। সেই থেকে ১৫ আগস্ট দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে জাতি। তবে বাংলাদেশ আওয়ামী লীগ পুরো আগস্ট মাসজুড়েই শোক পালন করে। বরাবরের মত এবারও জাতির পিতার ৪৪ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দলটি নানা কর্মসূচি ঘোষণা করেছে।

আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শোকাবহ আগস্টে সমগ্র জাতির সঙ্গে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনগুলো যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা, ভাবগম্ভীর আর বেদনাবিধূঁর পরিবেশের মধ্য দিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করবে। প্রতিবারের মত এবারও শোকার্ত বাঙালি জাতির সাথে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে নানা কর্মসূচি গ্রহণ করেছে।

১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত প্রায় প্রতিদিনই থাকবে আলোচনা সভা, মিলাদ মাহফিল, দোয়া, শোভাযাত্রা, দুস্থদের মধ্যে খাবার বিতরণ, আলোকচিত্র প্রদর্শনীসহ নানা কর্মসূচি।

শোকের মাস শুরু উপলক্ষ্যে ৩১ জুলাই দিবাগত রাতে আলোর মিছিল নিয়ে ধানমন্ডি ৩২ নং সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে যাত্রা করবে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু ভবনের সামনে কৃষক লীগের রক্তদান কর্মসূচি উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে দেশবাসীকে সঙ্গে নিয়ে পালন করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ, সহযোগী, ভ্রাতৃপ্রতিম, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সংস্থাসমূহের সকল স্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন ওবায়দুল কাদের। একইসাথে বাংলাদেশ আওয়ামী লীগের সকল জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে দিবসটি স্মরণ ও পালন করার জন্য অনুরোধ জানিয়েছেন।