জাল নোট চক্র রোধে নির্দেশনা

আপডেটঃ ৯:০৭ পূর্বাহ্ণ | জুলাই ৩১, ২০১৯

অর্থনৈতিক প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে অনুমোদিত কোরবানির পশুর হাটসমূহে (উপজেলা সদর পর্যন্ত) জাল নোট চক্রের অপতৎপরতা রোধে জাল নোট সনাক্তকরণ বুথ স্থাপনে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে তফসিলি ব্যাংককে নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক মো. সুলতান মাসুদ আহমেদ স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জালনোট সনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দ্বারা হাট শুরুর দিন হতে ঈদের পূর্বরাত পর্যন্ত বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদেরকে বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদান করবেন। সমন্বয়কারী কর্মকর্তা সংশ্লিষ্ট হাটে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের কার্যক্রম মনিটর করবেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের অফিস নেই এমন জেলাসমূহের সিটি কর্পোরেশন, পৌরসভা ও থানা/উপজেলার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের দায়িত্ব বন্টনের জন্য সোনালী ব্যাংক লি. এর চেস্ট শাখাগুলো দায়িত্ব পালন করবে।

বুথে নোট যাচাইকালে কোন জালনোট ধরা পড়লে সেক্ষেত্রে পরিপত্র (পলিসি) অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, বুথে ব্যাংকের নাম ও তার সাথে ‘জাল নোট সনাক্তকরণ বুথ’ উল্লেখপূর্বক ব্যানার/নোটিশ প্রদর্শন করা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সম্বলিত ১০০, ৫০০ ও ১০০০ ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত পোস্টার প্রদর্শনসহ বেশ কয়েকটি নির্দেশনা দেওয়া হয়।