রাবিতে গুজববিরোধী ফোরাম

আপডেটঃ ১০:২৫ পূর্বাহ্ণ | জুলাই ২৮, ২০১৯

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গুজববিরোধী ফোরামের যাত্রা শুরু হয়েছে। শনিবার বিকেলে ৩১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মুসতাক আহমেদকে সভাপতি ও লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ফারাহা নওয়াজকে সাধারণ সম্পাদক করে এ কমিটি গঠন করা হয়।

অন্য সদস্যরা হলেন- সহ-সভাপতি : ড. হুমায়ুন কবীর (চারুকলা, প্রাচ্য কলা ও ছাপচিত্র), সদস্য সচিব সহযোগী অধ্যাপক শমরিতা আলম (অর্থনীতি বিভাগ), কোষাধ্যক্ষ সহযোগী অধ্যাপক আমিনুল ইসলাম (সমাজবিজ্ঞান বিভাগ), প্রযুক্তিবিষয়ক সম্পাদক অধ্যাপক খাদেমুল ইসলাম (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ), প্রচার সম্পাদক অধ্যাপক মামুনুর রশিদ সরকার (উদ্ভিদবিদ্যা বিভাগে), আইনবিষয়ক সম্পাদক অধ্যাপক সাইমুম তুহিন (আইন বিভাগ), দুর্যোগবিষয়ক সম্পাদক অধ্যাপক ফজলুল হক (অর্থনীতি বিভাগ), তথ্যবিষয়ক সম্পাদক সহকারী রাশেদ আল মাহফুজ (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ), সাংস্কৃতিক সম্পাদক সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মারুফ (ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগে), আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক সম্পাদক অধ্যাপক শেখ আদনান ফাহাদ, (জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ, জাবি), নারীবিষয়ক সম্পাদক অধ্যাপক তাসনীম হুমাইদা (গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়)।

সদস্য : সুশান্ত সিনহা (যমুনা টেলিভিশন), শাহ আলী জয় (নিউজ২৪) ওবায়দুর রহমান (জাগো নিউজ), সোনিয়া হক (ডিবিসি নিউজ), সালাউদ্দিন সুমন (সময় টেলিভিশন), বাধন অধিকারী (বাংলা ট্রিবিউন), আরিফ রেজা মাহমুদ টিটো (একুশে টেলিভিশন), নারায়ণ মন্ডল (শিক্ষা অফিসার, খুলনা), লাকমিনা জেসমিন সোমা (নিউজ২৪), সালাউদ্দিন মুরাদ (এনআরবি লি.), দীপায়ন সরকার দীপ (ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা), একরামুল হক (এএসপি, ডিবি), সঙ্গীতা আহমেদ, (ইংরেজি বিভাগ, রাবি), অধ্যাপক শান্তা তাওহিদা (যোগাযোগ বৈকল্য বিভাগ, ঢাবি), অধ্যাপক আরিফা রহমান রুমা (উন্মুক্ত বিশ্ববিদ্যালয়), মেহেরুল সুজন (যমুনা টিভি, বগুড়া প্রতিনিধি), রাশেদ হাসান (এডি, এনএসআই), মুকুল উজ্জল (জাগো নিউজ)।

এ বিষয়ে ফোরামের সভাপতি মুসতাক আহমেদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের নিয়ে গুজববিরোধী ফোরাম গঠন করেছি। বেশকিছু দিন থেকে আমরা পর্যবেক্ষণ করছি, মানুষ গুজবতাড়িত হয়ে নানা অপকর্ম করছে, আইন নিজের হাতে তুলে নিচ্ছে, গুজবে সৃষ্টি করে অনেক মানুষকে হয়রানি আগ্রাসনের কাজটা সহজে করতে পারছে। গুজব কোনো সত্য বিষয় নয়। মিথ্যামিশ্রিত অপপ্রচারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে উগ্রতার বহিঃপ্রকাশ করার কারণে মানুষের জীবন বিপন্ন হচ্ছে আজ। তাই মানুষের স্বাভাবিক জীবনযাপনের কথা বলব এই গুজববিরোধী ফোরাম থেকে। এছাড়া, আমরা সেমিনার, আলাপ-আলোচনা, লেখালেখি, গবেষণা, প্রচার, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে গুজবের কুফল জনগণ ও শিক্ষার্থীদের জানাব।