মক্কায় হজ পালনকারীরা যেভাবে কিনবেন কুরবানির পশু

আপডেটঃ ৯:৪২ পূর্বাহ্ণ | জুলাই ১০, ২০১৯

ধর্ম ডেস্ক:হজের মৌসুমে হাজিদের কুরবানির সুবিধার্থে ইসলামি উন্নয়ন ব্যাংক জেদ্দা হজের পশু সরবরাহ করে থাকে। প্রতি বছরের মতো এবারও তারা হাজিদের কুরবানির পশু সরবরাহ করবে। সে লক্ষ্যে তারা কুরবানির পশুর দাম নির্ধারণ করেছে ৪৯০ সৌদি রিয়াল।

সৌদি আরবের মক্কায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সিলর মুহাম্মদ মাকসুদুর রহমান এক চিঠিতে বাংলাদেশের হাজিদের এ তথ্য নিশ্চিত করেন।

হজ পালনকারীরা যাতে দালালের খপ্পরে পড়ে কুরবানির পশুর অর্থ বিনিময় করে প্রতারিত না হয়, সে বিষয়ে হাজিদের সচেতন থাকার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

যেভাবে কুরবানির পশু কিনবেন
সৌদি সরকার কর্তৃক স্বীকৃতি ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি) থেকে পশু কিনতে চাইলে তাদের নিজস্ব স্টল বা বুথে টাকা জমা দিয়ে কুপন সংগ্রহ করতে হবে।

ইসলামি উন্নয়ন ব্যাংকের বুথে ৪৯০ সৌদি রিয়াল জমা দেয়া সাপেক্ষে এ কুপন পাওয়া যাবে। বুথের বাইরে যে কোনো লোকের কাছে টাকা দিলেই প্রতারিত হওয়ার আশঙ্কা রয়েছে।

কুরবানির পশু কেনার বুথের সামনে দালাল চক্র বিভিন্ন প্রলোভন দিয়ে হাজিদের সঙ্গে প্রতারণা করে থাকে। আইডিবি কর্তৃপক্ষের নির্ধারিত দাম থেকে আরো কম দামে কুরবানির পশু সরবরাহ করার আশ্বাস দেয়। পরে আর তাদেরকে খুঁজে পাওয়া যায় না। এ বিষয়ে হাজিদের সতর্ক থাকা জরুরি।

চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে। তবে এ বছর ১০ আগস্ট হজ হওয়ার সম্ভাবনা রয়েছে। ১০ আগস্ট হজ হলে সেক্ষেত্রে ১১ আগস্ট অনুষ্ঠিত হবে কুরবানি।

উল্লেখ্য যে, বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারিভাবে মোট ১ লঅখ ২৬ হাজার ৯২৩ জন হজ পালনে সৌদি আরব যাবেন। গত ৪ জুলাই থেকে হজ পালনকারী পবিত্র নগরী মক্কার উদ্দেশে যাওয়া শুরু করেছেন। আগামী ৫ আগস্ট পর্যন্ত হজ যাত্রী পরিবহন অব্যাহত থাকবে। হজ পরবর্তী ১৭ আগস্ট হাজিদের ফিরতি ফ্লাইট শুরু হবে। যা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে।