মোদির অনুষ্ঠানে যেতে চার হাতির ১৯২৬ মাইল ট্রেন ভ্রমণ!

আপডেটঃ ৯:২৪ পূর্বাহ্ণ | জুন ২২, ২০১৯

সি এন এ  নিউজ,ডেস্ক:ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে ভারতের চারটি হাতিকে ১৯২৬ মাইল ট্রেন ভ্রমণ করতে হচ্ছে। ইতোমধ্যে এই নিয়ে শুরু হয়েছে সমালোচনা। এমন সিদ্ধান্ত নিয়েছে আসামের রাজ্য সরকার। তাদের এই সিদ্ধান্তের ফলে ওই হাতিগুলো মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে। এ ছাড়া তাদের প্রাণহানিরও আশঙ্কা করা হচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই হাতিগুলোকে আসামের তিনসুকিয়া শহর থেকে ট্রেনে করে গুজরাটের আহমেদাবাদে নেয়া হবে। হাতিগুলো সেখানে একটি মন্দিরে পদযাত্রায় অংশ নেয়ার জন্যই তাদেরকে দীর্ঘ এত মাইল পথ পাড়ি দিতে হচ্ছে।

প্রতিবেদনে আরও জানা যায়, ইতোমধ্যে হাতিগুলো নিয়ে যাওয়ার জন্য সর্বাত্মক প্রস্ততি নিয়েছে আসামের রেল কর্তৃপক্ষ। একটি কোচে চারটি হাতিকে বহন করার সিদ্ধান্ত নিয়েছে তারা। আড়ম্বর এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত থাকবেন জানানো হয়েছে।

তবে ঠিক কত তারিখে এই হাতিগুলোর ট্রেন ভ্রমণ শুরু হবে তা এখনও নির্দিষ্ট করে জানা যায়নি। তবে ৪ জুলাইয়ের আগেই তারা আহমেদাবাদে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। মন্দিরের ট্রাস্টি মহেন্দ্র ঝাঁ বলেন, গত বছর বয়ষ্কজনিত কারণে তাদের তিনটি হাতির মৃত্যুর কারণে দুই মাসের জন্য তারা ওই হাতিগুলোকে ধার করছেন।

হাতির এত দীর্ঘ পথ এবং সময়সাপেক্ষ ট্রেন ভ্রমণকে ‘নিষ্ঠুর’ বলে আখ্যা দিয়েছেন মানবাধিকারকর্মীরা। তারা বলছেন, এত গরমের মধ্যে এটা পুরোপুরি অমানবিক ব্যাপার। এই ট্রেন ভ্রমণে হাতিগুলো হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারে; এমনকি মারা পর্যন্ত যেত পারে।

ভারতের আইন অনুযায়ী, কোনও হাতিকে ৩০ কিলোমিটারের বেশি হাঁটানো এবং এক নাগাড়ে ছয় ঘণ্টার বেশি ভ্রমণে বাধ্য করা যাবে না।