স্মার্টফোনে স্টোরেজ স্পেস খালি করতে সাহায্য করবে গুগল

আপডেটঃ ৯:২৬ পূর্বাহ্ণ | মে ২৪, ২০১৯

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনগুলোতে অভ্যন্তরীণ স্টোরেজ স্পেসের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। তবে এখনও যেসব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী শুধুমাত্র অভ্যন্তরীণ স্টোরেজ স্পেসের উপর নির্ভরশীল তাদের স্মার্টফোনে ডাটা স্টোরেজ নিয়ে দুঃশ্চিন্তার মধ্যেই থাকতে হয়। অনেক সময় আমরা এমন কিছু অ্যাপ ব্যবহার করি যা খুব স্বল্প সময়ের জন্য ব্যবহৃত হয় কিন্তু স্মার্টফোনের স্টোরেজ স্পেসে অনেকখানি জায়গা দখল করে রাখে। আর এখন থেকে সে সমস্ত স্বল্প ব্যবহৃত অ্যাপগুলো সম্পর্কেই সতর্ক বার্তা পাঠাবে গুগল, যেন ব্যবহারকারীরা এই অ্যাপগুলো আনইনস্টল করার মাধ্যমে তাদের স্টোরেজ স্পেস খালি করতে পারে।

ইতিমধ্যেই এই ফিচারটি বিশ্বজুড়ে কিছু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। গুগল জানিয়েছে, প্লে স্টোরের এই নতুন ফিচারটি হয়ত সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চালু করা হবে না। এমনকি এটি শুধুমাত্র পরীক্ষামূলক প্রকল্প হিসেবেও রয়ে যেতে পারে।

প্লে স্টোর এই সুপারিশগুলো ব্যবহারকারীদেরকে নোটিফিকেশন আকারে পাঠাবে। এতে ট্যাপ করলে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনের অযাচিত অ্যাপগুলো দেখতে পাবে যেগুলো দীর্ঘদিন যাবৎ ব্যবহৃত হচ্ছে না। তারপর ব্যবহারকারীরা সেই অ্যাপগুলো মুছে দিতে পারবেন।

এছাড়াও এখন থেকে গুগল ব্যবহারকারীরা একই সঙ্গে একাধিক অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনি যে অ্যাপ ডাউনলোড করতে চান সেগুলো নির্বাচন করে ‘ইনস্টল’ এ আলতো চাপুন। আপনার বাছাইকৃত অ্যাপগুলো প্লে স্টোর থেকে পর্যায়ক্রমে ডাউনলোড হয়ে যাবে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ