পদ্মাসেতুর প্রায় ২ কিলোমিটার চোখের সামনে আসছে কাল

আপডেটঃ ৫:৪৮ অপরাহ্ণ | মে ২৩, ২০১৯

সি এন এ  নিউজ,মুন্সীগঞ্জ :নির্মানাধীন পদ্মা সেতুর ৩বি স্প্যান (সুপার স্ট্রাকচার) বসবে আগামীকাল শুক্রবার। আবহাওয়া অনুকূলে থাকলে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে আগামীকাল সকালে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হবে।

পদ্মা সেতুর সহকারি প্রকৌশলী হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

এ স্প্যানটি সেতুর ত্রয়োদশ স্প্যান। তবে, স্থায়ীভাবে বসানো হয়েছে ১০টি স্প্যান ও অস্থায়ীভাবে বসানো হয়েছে দুটি স্প্যান। সে হিসেবে ৩বি স্প্যানটি স্থায়ীভাবে বসানো একাদশ স্প্যান হবে।

এ স্প্যানটি বসানো হলে সেতুর মোট ১ হাজার ৯৫০ মিটার দৃশ্যমান হবে। জাজিরাপ্রান্তে সেতুর ১ হাজার ৩৫০ মিটার ও মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর একটি স্প্যান অস্থায়ীভাবে বসানোয় মোট ১ হাজার ৮০০ মিটার আগেই দৃশ্যমান আছে।

স্প্যানগুলো ভিন্ন ভিন্ন মডিউলে বসানোর কারণে দৃশ্যমান অংশগুলো এক সারিতে নয় বরং, বিচ্ছিন্নভাবে থাকবে।

এর আগে কয়েক দফায় এই স্প্যানটি বাসানোর তারিখ পরিবর্তন করা হয়। পদ্মা নদীতে নাব্যতা সংকট এবং ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার না বসাতে পারার কারণে স্প্যান ৩-বি পিলারের ওপর বসানোর সিডিউল পেছায় পদ্মা সেতু কর্তৃপক্ষ।

প্রকৌশল সূত্রে জানা যায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর।