বিশ্বকবির ১৫৮তম জন্মবার্ষিকী আজ

আপডেটঃ ১০:২১ পূর্বাহ্ণ | মে ০৮, ২০১৯

সি এন এ প্রতিবেদক: আজ ২৫ বৈশাখ (৮ মে), বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি।

প্রতিবছরের মতো এবারও নানা কর্মসূচির মধ্য দিয়ে বাঙালি স্মরণ করবে বিশ্বকবিকে। শুধু দুই বাংলার বাঙালিই নয়, বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষী মানুষ কবির জন্মবার্ষিকী পালন করবে আবেগ ও শ্রদ্ধায়।

জন্মের ১৫৮ বছর এবং মৃত্যুর প্রায় ৭৮ বছর পরেও রবীন্দ্রনাথ ঠাকুর কেন এখনও প্রাসঙ্গিক- এ ব্যাপারে রবীন্দ্র বিশেষজ্ঞ ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘বাঙালির এই কবি এমন এক সময় জন্মগ্রহণ করেছিলেন যখন দেশ ছিল পরাধীন, চিন্তা ছিল প্রথাগত ও অনগ্রসর, বাংলা ভাষা ছিল অপরিণত।’

তিনি বলেন, ‘রবীন্দ্রনাথ একাধারে বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বমানে উন্নীত করেছেন। পাশাপাশি জাতির চিন্তা জগতে আধুনিকতার উন্মেষ ঘটিয়েছেন। বাঙালির মানস গঠনে পালন করেছেন অগ্রদূতের ভূমিকা। তাই ১৫৮ বছর পেরিয়েও কবি আমাদের মাঝে চিরজাগরূক হয়ে আছেন।’

রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম নোবেল বিজয়ী বাঙালি কবি। গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য ১৯১৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার পান। তার লেখা ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ বাংলাদেশের জাতীয় সংগীত। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ও প্রেরণা যুগিয়েছিল তার অনেক গান।