৩ নারীসহ ৬ জনের ছবি প্রকাশ করেছে শ্রীলঙ্কা

আপডেটঃ ৫:৩৭ অপরাহ্ণ | এপ্রিল ২৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক :  শ্রীলঙ্কার কয়েকটি গির্জা ও হোটেলসহ আট স্থানে আত্মঘাতী বোমা হামলায় জড়িত সন্দেহে তিন নারীসহ ছয়জনের ছবি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

বিবিসি ও এনডিটিভি জানিয়েছে, শ্রীলঙ্কার তদন্ত কর্মকর্তারা বৃহস্পতিবার হামলা পরিকল্পনায় জড়িত সন্দেহভাজন ওই ব্যক্তিদের নাম ও ছবি প্রকাশ করে তাদের সম্পর্কে তথ্য চেয়েছেন।

গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদযাপনের সময় রাজধানী কলম্বোসহ আট জায়গায় ভয়াবহ বোমা হামলায় এখন পর্যন্ত ২৫৩ জন নিহত হয়েছে। যদিও প্রথমে নিহতের সংখ্যা ৩৫৯ বলা হয়েছিল। পরে সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গণনার ভুলে মৃতের সংখ্যা বেশি বলা হয়েছিল।

বৃহস্পতিবার সন্দেহভাজন যে ছয় জনের ছবি প্রকাশ করেছে তারা হলো- মোহাম্মদ ইবুহাইম সাদিক, মুহাম্মদ ইবুহাইম সাইদ, মুহাম্মদ কাশিম, পালাস্থিনি রাজেন্দ্রন ওরফে সারা, ফাতিমা লতিফ ও আবদুল কাদের ফাতিমা। সাদিক ও সাইদ দুই ভাই।

নয় আত্মঘাতী হামলাকারী আট জায়গায় বিস্ফোরণ ঘটিয়েছে বলে শ্রীলঙ্কার পুলিশ জানায়। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য।  শ্রীলঙ্কা সরকার বলেছে, হামলায় এক নারীসহ মোট নয়জনের অংশ নেওয়ার তথ্য রয়েছে তাদের কাছে এবং এরা সবাই সে দেশের নাগরিক।

মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী আইএস ওই হামলার দায় স্বীকার করে একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে আটজনকে দেখা গেছে, যারা ওই হামলায় অংশ নেয় বলে আইএসের দাবি। তবে   আইএসের সঙ্গে ওই ছয়জনের যোগাযোগ আছে কি না সে সম্পর্কে কিছু বলা হয়নি।

গত রোববারের ওই হামলার পর আরো হামলা হতে পারে আশঙ্কায় শ্রীলঙ্কায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।  সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার সুমিথ আতাপাত্তু জানান, ছয় হাজারের বেশি সেনা মোতায়েন করা হয়েছে দেশজুড়ে।

প্রসঙ্গত, গত রোববার ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় দুই দফায় তিন গির্জা ও চারটি বিলাসবহুল হোটেলসহ আট জায়গায় বোমা হামলা হয়।

সকালে প্রথমে হামলার শিকার হয়েছে ক্যাথলিক খ্রিস্টানদের তিনটি বড় গির্জা সেইন্ট অ্যান্থনি চার্চ, সেইন্ট সেবাস্টিয়ান চার্চ ও জিয়ন চার্চ। ইস্টার সানডের প্রার্থনায় এসব চার্চে সমবেত হয়েছিলেন হাজারো মানুষ।

এছাড়া হামলা হয় কলম্বোর পাঁচ তারকা হোটেল শাংরি লা, কিংসবুরি ও সিনামন গ্র্যান্ড জোটেলে। এসব হোটেলে অনেক বিদেশি পর্যটক ছিলেন।