চীনের মহড়ায় বাংলাদেশের যুদ্ধজাহাজ ‘প্রত্যয়’

আপডেটঃ ৯:২৮ পূর্বাহ্ণ | এপ্রিল ২৫, ২০১৯

সি এন এ  নিউজ, ডেস্ক:চীনের নৌবাহিনীর ৭০তম বার্ষিকী ছিল গত ২৩ এপ্রিল। এ উপলক্ষে দেশটি ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউয়ের আয়োজন করা হয়। চার দিনের এ মহড়ায় অংশ নেয় বাংলাদেশের যুদ্ধজাহাজ ‘প্রত্যয়’।

এতে অংশ নিতে গত ২৯ মার্চ চট্টগ্রাম নৌজেটি ত্যাগ করেছিল যুদ্ধজাহাজটি। আগামী ১৮ মে দেশে প্রত্যাবর্তন করবে যুদ্ধজাহাজ ‘প্রত্যয়’।

বানৌজা প্রত্যয় জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন এম এম মেহেদী হাসানের নেতৃত্বে ২৪ জন কর্মকর্তাসহ সর্বমোট ১১৭জন নৌসদস্য এ মহড়ায় অংশগ্রহণ করেন।

এ ছাড়া চীনের কিংডও শহরে অত্যন্ত জাঁকজমকভাবে দিবসটি উদযাপন করা হয়। এ অনুষ্ঠানে বাংলাদেশ নৌবাহিনীর প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীও উপস্থিত ছিলেন।

protoy

অনুষ্ঠানে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ও নৌপ্রধান ভাইস এডমিরাল শেন জিনলংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশ নৌবাহিনী প্রধান। এ ছাড়া তিনি চীনের ঊর্ধ্বতন নৌ-কর্মকর্তাদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সাক্ষাতকালে দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং নৌবাহিনীর পারস্পরিক উন্নয়নমূলক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

ওই অনুষ্ঠানে জাপান, জার্মানি, ব্রাজিল, তুরস্ক, ইরান, নিউজিল্যান্ড, মিয়ানমার, গ্রিস, পেরু, দক্ষিণ আফ্রিকা, চিলি, কম্বোডিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড,প্যালেস্টাইনের নৌবাহিনীর প্রধানরা অংশগ্রহণ করেন। এ ছাড়া, বিভিন্ন দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদ ও ঊর্ধ্বতন নৌপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গণচীনের নৌবাহিনীর ৭০ তম বার্ষিকীতে যোগদানের উদ্দেশে নৌবাহিনী প্রধান গত ২১ এপ্রিল ঢাকা ত্যাগ করেন।

সূত্র : আইএসপিআর