পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ার পথে কিম

আপডেটঃ ১:০৮ অপরাহ্ণ | এপ্রিল ২৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ার পথে রওয়ানা দিয়েছেন।

সে দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ব্যক্তিগত ট্রেনে চেপে রাশিয়া যাচ্ছেন কিম। পুতিনের সঙ্গে এটি হবে তার প্রথম বৈঠক।

ক্রেমলিনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার প্রশান্ত মহাসাগর উপকূলবর্তী শহর ভ্লাদিভস্তকে বৈঠক করবেন দুই দেশের নেতা। কোরীয় উপদ্বীপে ‘পারমাণবিক সমস্যা’ নিয়ে আলোচনা করার কথা রয়েছে তাদের।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বৈঠকের অবস্থান ও সময় নিয়ে কিছু জানায়নি। তবে ভ্লাদিভস্তক শহরের রাস্কি দ্বীপে রাশিয়া এবং উত্তর কোরিয়া উভয় দেশের পতাকা উড়তে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, সেখানেই বৈঠকে বসবেন কিম-পুতিন।

বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের  দ্বিতীয় বৈঠক ‘ব্যর্থ’ হওয়ার পর ক্ষমতাধর কোনো দেশের সমর্থন পাওয়ার লক্ষ্যে পুতিনের সঙ্গে এই বৈঠকে বসছেন উত্তর কোরীয় নেতা।

এ বছরের শুরুতে উত্তর কোরিয়ার পরমাণু ক্ষেপণাস্ত্র নিয়ে আলোচনার জন্য ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে বৈঠকে বসেন ট্রাম্প ও কিম। কিন্তু বহুল প্রত্যাশিত সেই বৈঠক থেকে ফলপ্রসূ কোনো সমাধান আসেনি।