দ্বিতীয় দিনের ভোটগ্রহণ শুরু

আপডেটঃ ১০:০১ পূর্বাহ্ণ | মার্চ ০৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : ঢাকা আইনজীবী সমিতির ২০১৯-২০২০ কার্য বর্ষের নির্বাচনের দ্বিতীয় দিনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরপর ভোট গণণা করে ফলাফল ঘোষণা করা হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে প্রথম দিনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই দিন ১৭ হাজার ৮৯৭ জন আইনজীবী ভোটারের মধ্যে প্রথম দিন ৪ হাজার ৬৪২ জন ভোটাধিকার প্রয়োগ করেন। পরবর্তী ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে নির্বাচনের কারণে সাধারণ ছুটি ঘোষণা করায় বৃহস্পতিবারের ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরে মঙ্গলবার দ্বিতীয় দিনের নির্বাচনের জন্য বৃহস্পতিবার দিন নির্ধারণ করা হয়।

নির্বাচনে মোট ২৭টি পদের মধ্যে ৫৪ জন প্রার্থী  প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের প্রার্থী ২৭ জন। আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী ২৭ জন।

নীল প্যানেলের প্রার্থীরা হলেন-সভাপতি পদে মো. ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক পদে মো. হোসেন আলী খান হাসান। অন্যদিকে সাদা প্যানেলে সভাপতি পদে গাজী শাহ আলম ও সাধারণ সম্পাদক পদে মো. আসাদুজ্জামান খান রচি প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নীল প্যানেলের অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন-সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম দেওয়ান, সহসভাপতি পদে এ আর মিজানুর রহমান, ট্রেজারার পদে মো. লুৎফর রহমান আজাদ, সিনিয়র সহসাধারণ সম্পাদক পদে মো. নিহার হোসেইন ফারুক, সহ সাধারণ সম্পাদক পদে মো. সাখাওয়াত উল্লাহ ভুইয়া ছোটন, গ্রন্থাগার সম্পাদক পদে মো. জিয়াউল হক জিয়া, সাংস্কৃতিক সম্পাদক পদে মোরশেদা খাতুন শিল্পী, দপ্তর সম্পাদক পদে মো. জুলফিকার আলী হয়দার জীবন, খেলাধুলা সম্পাদক পদে মো. মনিরুল ইসলাম আকাশ ও সমাজকল্যাণ সম্পাদক পদে মাহবুব হাসান রানা।

সদস্য পদে আজহার উদ্দিন রিপন, কাজী রাওশান দিল আফরোজ, এম আর রাসেল, মো. বাবুল আক্তার, মো. ইব্রাহিম খলিল, মো. ইকবাল মাহমুদ সরকার, মো. মেহেদী হাসান জুয়েল, মো. রাসেদুল ইসলাম রাসেল, মোহাম্মাদ ইব্রাহিম (স্বপন), মোহাম্মাদ মোস্তফা কামাল, মো. ইয়াছিন মিয়া, মোসা. ফারহানা আক্তার লুবনা, নজরুল হক সুভা, শাহীন সুলতানা খুকি ও সাদেকুল ইসলাম ভুঁইয়া জাদু।

সাদা প্যানেলের অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন-সিনিয়র সহ সভাপতি পদে মোহাম্মাদ হাবিবুর রহমান, সহ সভাপতি পদে মো. জাহাঙ্গীর হোসেন দুলাল, ট্রেজারার পদে আব্দুল জলিল আফরাদ (কবির), সিনিয়র সহ সাধারণ সম্পাদক পদে মোহাম্মাদ জাহাঙ্গীর আলম মোল্লা, সহ সাধারণ সম্পাদক পদে মোহাম্মাদ ওমর ফারুক আসিফ, গ্রন্থাগার সম্পাদক পদে মো. আতাউর রহমান খান রুকু, সাংস্কৃতিক সম্পাদক পদে শায়লা পারভীন পিয়া, দপ্তর সম্পাদক পদে মো. জাহিদুল ইসলাম কাদির, ক্রীড়া সম্পাদক পদে মো. উজ্জল মিয়া ও সমাজকল্যাণ সম্পাদক পদে হুমায়ুন খন্দকার টগর।

সদস্য পদে আয়েশা বিনতে আলী, এএইচএম শফিকুল ইসলাম মোল্লা সোহাগ, হোয়াত আল মাহমুদ জিকু, কাওছার হাসান, মো. সাব্বির হাসান, মো. বাহারুল ইসলাম বাহার, মো. হাসান আকবার আফজাল, মো. ইব্রাহিম হোসেন, মো. জুয়েল শিকদার, মো. মাসুম মিয়া, মো. মাসুম মৃধা, সাইফুল ইসলাম, সৌরভ হোসেন, তানভীর আহমেদ সজিব ও তুষার ঘোষ।

২০১৮-২০১৯ কার্যবর্ষের নির্বাচনে ২৭টি পদের মধ্যে সভাপতিসহ ১৩টি পদে বিএনপি ও জামায়াত সমর্থিত নীল প্যানেল জয়লাভ করে। অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল সাধারণ সম্পাদকসহ মাত্র ১৪টি পদে জয়লাভ করে।