বিপিএলের সম্প্রচার ব্যয়ের ভ্যাট মওকুফ

আপডেটঃ ৯:৫৯ পূর্বাহ্ণ | মার্চ ০১, ২০১৯

অর্থনৈতিক প্রতিবেদক :বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) খেলা দেশে-বিদেশে সরাসরি টেলিভিশন সম্প্রচার ব্যয়ে পরিশোধযোগ্য মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছে।

এর ফলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তত্ত্বাবধানে প্রোডাকশন ব্যয় বাবদ এমএস রিয়াল ইমপ্যাক্ট প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়াকে পরিশোধযোগ্য নিট ১০ লাখ ৩৬ হাজার মার্কিন ডলারে প্রযোজ্য ভ্যাট আর পরিশোধ করতে হবে না।

সম্প্রতি এনবিআরের মূসকনীতির প্রথম সচিব হাছান মাহমুদ তারেক রিকাবদার সই করা বিশেষ আদেশে ওই সুবিধা দেয়া হয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি জারি করা ওই আদেশ ৬ ফেব্রুয়ারি থেকে কার‌্যকর হবে। এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তৃক আয়োজিত বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল টি ২০) ক্রিকেট বিশ্বে একটি জনপ্রিয় ক্রীড়া প্রতিযোগিতা। এর সঙ্গে দেশের ভাবমূর্তি জড়িত এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডে খেলাসমূহ দেশ-বিদেশে সরাসরি টেলিভিশনে সম্প্রচারের দায়িত্ব গ্রহণ করেছে যা বাংলাদেশের ক্রিকেট ও দেশের জন্য গৌরবের ও সম্মানের। এই টুর্নামেন্ট থেকে আয়লব্ধ অর্থ ক্রিকেটের অবকাঠামোগত উন্নয়নসহ সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে এবং টিভি সম্প্রচারে নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে টু্র্নামেন্ট বহির্বিশ্বে আরো আকর্ষণীয় করে উপস্থান করা সম্ভব হবে। তাই এনবিআর মূসক আইন ১৯৯১ এর ১৪ ধারার ২ উপ-ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ প্রিমিয়ার লীগের খেলাসমূহ দেশে-বিদেশে সরাসরি টেলিভিশনে সম্প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নিজস্ব তত্ত্বাবধানে প্রোডাকশন ব্যয় বাবদ এমএস রিয়াল ইমপ্যাক্ট প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়াকে পরিশোধযোগ্য নিট ১০ লাখ ৩৬ হাজার মার্কিন ডলার হতে প্রযোজ্য মূসক শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হলো। শর্তগুলো হলো-

বাংলাদেশ প্রিমিয়ার লীগ আয়োজনের উপলক্ষ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তৃক পরিশোধযোগ্য শুধু সম্প্রচার ব্যয়ের ক্ষেত্রে এ অব্যাহতি সুবিধা প্রযোজ্য হবে।

সম্প্রচার বাবদ এমএস রিয়াল ইমপ্যাক্ট প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়াকে পরিশোধযোগ্য অর্থের যাবতীয় হিসাব বিবরণী বিসিবি কর্তৃক সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর কমিশনারেটকে অর্থ পরিশোধের ১০ দিনের মধ্যে অবহিত করতে হবে।

সম্প্রচার কার্যক্রম ব্যতীত এমএস রিয়াল ইমপ্যাক্ট প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়া কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরে গৃহীত অন্য কোনো সেবা বা পণ্য সরবরাহ গ্রহণের ক্ষেত্রে এই অব্যাহতি প্রযোজ্য হবে না। উপরোক্ত শর্তাবলী সঠিকভাবে প্রতিপালিত না হলে প্রযোজ্য মূসক আইনানুগ পন্থায় আদায়যোগ্য হবে।

এ বছর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ৬ষ্ঠ মৌসুম ছিল। প্রতিযোগিতা বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্তৃক আয়োজিত। যেখানে ৭টি শহর থেকে সাতটি দল অংশগ্রহণ করে। ২০১৮ সালের ডিসেম্বরে জাতীয় নির্বাচনের কারণে এ বছরের মৌসুম গত ৫ জানুয়ারি শুরু হয়।