দাম কমল নকিয়া ২ ও নকিয়া ৬ ফোনের

আপডেটঃ ৯:৪৬ পূর্বাহ্ণ | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :বাংলাদেশের মোবাইল ফোন বাজারে নকিয়ার দুটি মডেলের স্মার্টফোনের দাম কমেছে। ফোন দুটি হলো নকিয়া ২ এবং নকিয়া ৬। এর মধ্যে নকিয়া ২ এর দাম কমেছে ২ হাজার ১০০ টাকা এবং নকিয়া ৬ এর দাম কমেছে সাত হাজার টাকা।

এইচএমডি গ্লোবাল কর্তৃপক্ষ জানিয়েছে, নকিয়া ২ এর দাম পূর্বে ছিল ৯ হাজার ৬০০ টাকা। এখন তা পাওয়া যাবে মাত্র ৭ হাজার ৪৯৯ টাকায়। নকিয়ার এই ফোনটির ৫ ইঞ্চির পর্দা এলটিপিএস এলসিডি প্যানেল দ্বারা নির্মিত। এতে করে দিনে বা রাতে নিঁখুত রঙের উজ্জ্বল ও ঝকঝকে ছবি দেখা যাবে। ফোনটির প্রধান আকর্ষণ হচ্ছে, ৪১০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি যা টানা দুইদিন সেটটিকে সচল রাখতে সক্ষম। অ্যালুমিনিয়ামের মূল বডির ফোনটির পেছনে আছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা, সামনের ক্যামেরাটি ৫ মেগাপিক্সেল। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে রম ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। পাশাপাশি থাকছে গুগল ফোটোজে আনলিমিটেড ফটো স্টোর করার সুবিধা। ফোনটির ১.৩ গিগাহার্জ সিপিইউকে প্রয়োজনীয় গতি প্রদান করছে ১ জিবি র‌্যাম। ফোনটিতে দুটি ৪জি এলটিই সিম ব্যবহার করা যাবে।

নকিয়া ৬ এর দাম ছিল ২২ হাজার ৫০০ টাকা, মূল্যহ্রাসের পর ফোনসেটটির দাম ১৫৫০০ টাকা নির্ধারণ করেছে এইচএমডি গ্লোবাল কর্তৃপক্ষ। আ্যান্ড্রয়েড ওরিও ৮.১ অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত শক্তিশালী ১.৪ গিগাহার্জের অক্টা কোর স্ন্যাপড্রাগন প্রসেসর থাকাতে নকিয়া ৬ সেটে হালের প্রায় সকল সফটওয়্যার, গেম ইনস্টল করা যাবে। সংস্করণ ভেদে সেটটিতে ৩/৪ জিবি র‌্যাম এবং ৩২/৬৪ জিবি রম আছে। মাইক্রো এসডির মাধ্যমে রম ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ৫.৫ ইঞ্চির এফএইচডি আইপিএস পর্দার জন্য কড়া রৌদ্রের আলোতে বা স্বল্প আলোতেও স্পষ্ট ছবি দেখা যাবে।

নকিয়া ৬ এর অন্যতম আকর্ষণ এর পেছনের ১৬ মেগাপিক্সেল পিএডিএফ ক্যামেরা ও ডলবি এটিএমওএস প্রযুক্তির দ্বৈত স্পিকার। পেছনের ক্যামারাটি সচল বস্তুর নিঁখুত ছবি তুলতে বিশেষভাবে কার্যকরী। ফোনসেটটির ৩০০০ এমএএইচ ব্যাটারি অত্যন্ত কার্যকর, আরো থাকছে দুটি ৪জি এলটিই সিম ব্যবহারের সুযোগ। আগামী মাসের মধ্যে নকিয়া ৬ অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে আপগ্রেডেড হবে। এতে করে সাশ্রয়ী দামের এই ফোনে অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণটি ব্যবহারের সুযোগ পাওয়া যাবে। দেশের বর্তমান বাজারে এই মূল্যে আর কোনো স্মার্টফোনে পাই অপারেটিং সিস্টেম নেই।