আদার দাম বেড়েছে, কমেছে পেঁয়াজের দাম

আপডেটঃ ১০:৫১ অপরাহ্ণ | জানুয়ারি ০৫, ২০১৯

অর্থনৈতিক প্রতিবেদক: রাজধানীর বাজারে আদার দাম বেড়েছে। প্রতি কেজি আদা কিনতে এখন ১০ টাকা বাড়তি ব্যয় হচ্ছে। তবে সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে পেঁয়াজের দাম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে।

গত এক মাস ধরে রসুনের দাম স্থিতিশীল রয়েছে। শনিবার রাজধানীর ঝিগাতলা, নিউ মার্কেট, হাতিরপুল ও খিলগাঁও বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

এ প্রসঙ্গে বিক্রেতারা বলছেন, বাজারে সরবরাহ কম থাকায় তিন দিন আগে বেড়ে যায় আদার দাম। বর্তমানে দেশি ও ইন্ডিয়ান আদার দাম বেড়ে ১৩০ (প্রতিকেজি) টাকায় বিক্রি হচ্ছে। তবে কেজিতে ১০ টাকা আদার দাম বেড়েছে বিষয়টি তেমন কিছুই না বলে জানান খিলগাঁও বাজারের দোকানি মোহাম্মদ বাবুল। তিনি বলেন, ‘১০ টাকা বৃদ্ধি, এটা তেমন কিছুই না। যদি ৩০ থেকে ৪০ টাকা বাড়ত তাহলে বলা যেত দাম অনেক বেড়েছে। এমনতো দাম বাড়ে কমেই। আর পেঁয়াজের দাম সবে কমতে শুরু করেছে। মাস খানেকের মধ্যে এ দাম ২০ টাকা হতে পারে।

তবে স্বস্তির বিষয় হচ্ছে পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা করে কমেছে। বর্তমানে দাম কমে বিক্রি হচ্ছে ৩০ টাকা (দেশি) ও ২৫ (ইন্ডিয়ান) টাকায়। এছাড়া দেশি রসুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায় ও ইন্ডিয়ান রসুন ৮০ টাকায়।

এছাড়া কাঁচাবাজারে বেগুনের দাম গত সপ্তাহের তুলনায় ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ১০ টাকা কমে ৫০ টাকা, টমেটো ৪০ টাকা, বরবটি ৮০ টাকা, সিম ৪০ টাকা, কেজিপ্রতি কাঁচা মরিচের দাম ৬০ টাকা,  পেঁপে ২০ টাকা, করলা ৬০ টাকা, গাজর ৫০ টাকা, দেশি গাজর ৬০ টাকা, আলু ৩০ টাকা, প্রতিটি বাঁধাকপি আকারভেদে ৪০ টাকা,  প্রতিটি ফুলকপি ৩০ টাকায়।

ধনে পাতা এক আঁটি ১০ টাকা, কাচা কলা হালি ৩০ টাকা, লাউ প্রতিটি আকারভেদে ৭০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। লেবু প্রতি হালি ২০ টাকায় পাওয়া যাচ্ছে।

ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৫০ টাকা, কক মুরগি ২২০ টাকা কেজি ও পাকিস্তানি মুরগি প্রতিটি ২৪০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।