৬৫ বছর বয়সে শিশুর জন্ম দিলেন ভারতীয় নারী

আপডেটঃ ১০:০৩ পূর্বাহ্ণ | ডিসেম্বর ২৯, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক:৬৫ বছর বয়সে শিশুর জন্ম দিয়েছেন এক ভারতীয় নারী। সদ্যজাত ওই মেয়ে শিশুটি সুস্থ রয়েছে। বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বয়সে সন্তান জন্ম দেয়ার রেকর্ড করলেন ওই নারী। ওই নারীর স্বামী ৮০ বছর বয়সী হাকিম দ্বীন তাদেরকে এই মূল্যবান উপহার প্রদানের কারণে আল্লাহকে ধন্যবাদ জানিয়েছেন।

এই প্রবীণ দম্পতির আরও এক সন্তান রয়েছে। তাদের প্রথম ছেলে সন্তানের বয়স ৮ বা ১০ বছর। ডেইলি মেইলের এক খবরে বলা হয়েছে, এই দম্পতি তাদের নতুন সন্তানের ভরণ পোষণের জন্য সরকারের কাছে আর্থিক সাহায্য চাইছেন।

কাশ্মিরের প্রসূতি বিশেষজ্ঞ ড. শাবির সিদ্দিকি বলেন, এত বেশি বয়সে সন্তান জন্মদান একেবারেই বিরল থেকে বিরলতর ঘটনা। ভারতে ৪৭ বছর বয়সের পর সন্তানধারণ ক্ষমতা অসম্ভব। তবে এটা একটি বিরল ঘটনা।

যদি আইভিএফ পদ্ধতি ছাড়াই ওই নারী স্বাভাবিকভাবেই গর্ভবতী হয়ে থাকেন তবে তিনিই বিশ্বের সবচেয়ে বয়স্ক মায়ের খেতাব পাবেন যিনি, সবচেয়ে বেশি বয়সে সন্তান জন্ম দিলেন। ওই নারী জানিয়েছেন, গত ২৬ ডিসেম্বর ওই নারীর প্রসব বেদনা ওঠে।

তাকে কাশ্মিরের একটি প্রত্যন্ত অঞ্চলের একটি হাসপাতালে নিয়ে যাওয়ার পর তার সন্তানের জন্ম হয়। এ পর্যন্ত ৫০ বছরের পর যেসব নারীই সন্তান জন্ম দিয়েছেন তাদের বেশিরভাগই আইভিএফ ট্রিটমেন্টের মাধ্যমে গর্ভবতী হয়েছেন। এর আগে ২০০৬ সালে আইভিএম পদ্ধতিতে জমজ সন্তানের জন্ম দিয়েছিলেন স্পেনের এক নারী। তার বয়স ছিল ৬৬ বছর।