ফোর জি ও থ্রি জি মোবাইল ইন্টারনেট বন্ধ

আপডেটঃ ৯:৫৪ পূর্বাহ্ণ | ডিসেম্বর ২৮, ২০১৮

ডেস্ক রিপোর্ট: নির্বাচনের দুদিন আগে দেশের বিভিন্ন স্থানে মোবাইল ইন্টারনেটে ফোর জি ও থ্রি জি সেবা বন্ধ পাওয়া যাচ্ছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা না হলেও মোবাইল ফোন অপারেটরগুলোর কর্মকর্তারা এই সেবা সাময়িক বন্ধ রাখার ‘নির্দেশনা’ পাওয়ার কথা জানিয়েছেন।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে। নির্বাচনের আগে গুজব, অপপ্রচার ঠেকাতে ইন্টারনেট বন্ধের কথা আলোচনায় ছিল।

এর মধ্যেই বৃহস্পতিবার রাত ১০টার পর থেকে মোবাইল ইন্টারনেট সেবা না পাওয়ার কথা জানাযায়।

মাসুদুজ্জামান রবিন নামে ঢাকার উত্তরখানে বসবাসরত এক গ্রামীণফোনের ইন্টারনেট গ্রাহক বলেন, রাত ১১টা থেকে তিনি ইন্টারনেট সংযোগ পাচ্ছেন না।

বাড্ডা এলাকা থেকে শহীদুল ইসলাম খান, মোহাম্মদপুর এলাকা থেকে লিটন হায়দার, আজিমপুর এলাকা থেকে কামাল তালুকদার মোবাইলে ইন্টারনেট সংযোগ না পাওয়ার কথা জানান।

বিষয়টি নিয়ে জানতে চাইলে মোবাইল ফোন অপারেটরগুলোর বেশ কয়েকজন কর্মকর্তা বলেন, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সারা দেশে ফোর জি ও থ্রি জি মোবাইল ইন্টারনেট বন্ধ রাখার ‘নির্দেশনা দিয়েছে’ বিটিআরসি। নির্দেশনায় টু জি ইন্টারনেট ও ভয়েস সেবা চালু রাখতে বলা হয়েছে।

এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘রাত সাড়ে ১০টার দিকে এ নির্দেশনা দেওয়ার পর তার বাস্তবায়ন শুরু হয়।’

মোবাইল ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটলেও তারযুক্ত ‘ফিক্সড ব্রডব্যান্ড’ গ্রাহকরা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন।

টেলিযোগাযোগাগ নিয়ন্ত্রক সংস্থার হিসাবে গত নভেম্বর নাগাদ দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৯ কোটি ১৮ লাখের বেশি; এর মধ্যে ৮ কোটি ৬০ লাখ গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকে।

বিষয়টি নিয়ে কথা বলতে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হককে মোবাইলে পাওয়া যায়নি। তবে সংস্থার এক কর্মকর্তা বিষয়টি স্বীকার করেন।