আয়কর মেলার শেষ দিন আজ

আপডেটঃ ৩:০২ অপরাহ্ণ | নভেম্বর ১৯, ২০১৮

অর্থনৈতিক প্রতিবেদক : সাত দিনব্যাপী আয়কর মেলার শেষ দিন আজ সোমবার। আর মাত্র কয়েক ঘণ্টা পর শেষ হতে যাচ্ছে নবমবারের মতো আয়োজিত আয়কর মেলা ২০১৮।

একই স্থানে আয়করসংক্রান্ত সব ধরনের কর সেবা পেতে করদাতাদের দ্রুত মেলায় যাওয়ার অনুরোধ জানিয়েছেন মেলার আয়োজক সংশ্লিষ্টরা।

শুরু থেকেই মেলার সময় বাড়ানোর আবেদন জানিয়ে আসছিলেন করদাতারা। তবে মেলার সময় বৃদ্ধি না করলেও  করদাতাদের সুবিধার্থে যতক্ষণ  করদাতারা মেলায় উপস্থিত থাকবেন ততক্ষণ কর সেবা ও রিটার্ন দাখিলের সুযোগ পাবেন তারা।

মেলায় করসংক্রান্ত সব সেবাই সহজে মিলছে। মাত্র কয়েক মিনিটেই জমা দেওয়া যাচ্ছে আয়কর রিটার্ন। ব্যাংক বুথ ছাড়াও ই-পেমেন্টের মাধ্যমে অনলাইনেই জমা দেওয়া যাচ্ছে আয়কর। করা যাচ্ছে ই-ফাইলিংও। কর নিবন্ধন (ই-টিআইএন) নিতেও সময় লাগছে খুবই কম। সঙ্গে রয়েছে প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি, বিনামূল্যে স্বাস্থ্য সেবা এবং রিটার্ন দাখিলের জন্য কিঞ্চিত আপ্যায়নের ব্যবস্থা।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্ট, মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

বিড়ম্বনা ছাড়া একই স্থানে এতো সেবা নিয়ে সহজে আয়কর জমা দিতে পেরে সন্তুষ্ট করদাতারা।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

এনবিআর সদস্য ও মেলার সমন্বয়কারী জিয়া উদ্দিন মাহমুদ এ বিষয়ে বলেন, ‘মেলার শেষ দিন সোমবার যতক্ষণ পর্যন্ত করদাতারা লাইনে থাকবেন ততক্ষণ পর্যন্ত রিটার্ন জমা নেওয়া হবে। রোববারও আমরা নির্ধারিত সময়ের পরে রিটার্ন জমা নিয়েছি।’

সপ্তাহব্যাপী মেলার ষষ্ঠ দিন পর্যন্ত আয়কর মেলায় আদায় হয়েছে ১ হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৩ টাকা। প্রবৃদ্ধি ৬.০৪ শতাংশ। আর মেলায় এ পর্যন্ত সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন করদাতা। যা ২০১৭ সালের তুলনায় ৪৫.৭৪ শতাংশ বেশি। রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ১২ হাজার ১৯৬ জন।

রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। আজ (সোমবার) সন্ধ্যা ৭টায় রাজধানীর অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলার সমাপনী অনুষ্ঠিত হবে । যেখানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন   ভূঁইয়া  উপস্থিত  থাকবেন।