ব্রেকআপ যেভাবে মন ও শরীরের ক্ষতি করে

আপডেটঃ ৯:৩৩ পূর্বাহ্ণ | অক্টোবর ২১, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : প্রেমের সম্পর্ক ভেঙে গেলে প্রেমিক বা প্রেমিকার শরীর ও মনের ওপর তা বেশ নেতিবাচক প্রভাব ফেলে। গভীর সম্পর্কের ইতি ঘটলে তার প্রভাবটাও পড়ে গভীরভাবে।

কেউ কেউ সম্পর্কের এই বিপর্যয় অল্প সময়ে কাটিয়ে উঠতে পারলেও অনেকেই সেই মনোদৈহিক কষ্ট বয়ে বেড়ান দীর্ঘদিন। এতে করে বিশাল হতাশা ছেয়ে ফেলে তাকে। পরিস্থিতি যদি অনেকটাই নিজের আওতায় নেই মনে করেন, সেক্ষেত্রে মনোচিকিৎসকের শরণাপন্ন হতে  হবে আপনাকে। ব্রেকআপের পর যেসব সমস্যা তৈরি হয়:

* শরীরের ওপর প্রভাব ফেলে : ব্রেকআপ অর্থাৎ প্রেমের সম্পর্ক ভেঙে গেলে তা আপনার শরীরের ওপর প্রভাব ফেলবে। তেমন কোনো কারণ না থাকলেও আপনি মানসিক চাপে ভুগবেন। অজানা এক আতঙ্ক আপনাকে তাড়া করবে। এ সময় উদ্ভট চিন্তা মাথায় আসবে, মানসিক অস্থিরতা কাজ করবে, মনোযোগে ঘাটতি দেখা দেবে। ব্রেকআপের কারণে ক্রনিক অ্যাংজাইটি তৈরি হয়, যা নিয়ন্ত্রণ না করলে হতাশা গ্রাস করে ফেলে ভুক্তভোগীকে।

* ক্ষুধা ও ঘুমের ব্যাঘাত ঘটায় : প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার পর সাধারণ ভাবেই দেখা যায় ক্ষুধা ও ঘুমের ব্যাঘাত ঘটে। এর জন্য স্ট্রেস হরমোন কোরটিসোল দায়ী। এই হরমোনের কারণে ধীরে ধীরে মানসিক চাপ, ভয়, শারীরিক দুর্বলতা বাড়ে। আর এ সময় ইনসোমোনিয়া বা নিদ্রাহীনতা রোগেও আক্রান্ত হয়ে পড়েন ভুক্তভোগী।

* মস্তিষ্কে বড় ধরনের প্রভাব ফেলে : কলাম্বিয়া ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, গভীর কোনো প্রেমের সম্পর্ক ভেঙে গেলে তা মস্তিষ্কে বড় ধরনের প্রভাব ফেলে। কোকেনে আসক্ত কেউ তা খাওয়া বন্ধ করে দিলে তার মস্তিষ্কে যে প্রভাব পড়ে, অনেকটা সে রকম। মস্তিষ্ক ও শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ডোপাইন হরমোন এ সময় বেশি নির্গত হয়। এতে পছন্দের মানুষের ব্যাপারে আমরা আচ্ছন্ন হয়ে পড়ি।

* রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয় : ব্রেকআপের কারণে  শরীর তার স্বাভাবিক কাজ করতে পারে না। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। এ সময় আপনি দ্রুত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়তে পারেন।

* ব্রোকেন হার্ট সিনড্রোম তৈরি হয় : আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, ভালোবাসার মানুষের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার পর ব্রোকেন হার্ট সিনড্রোম দেখা দেয় ভুক্তভোগীর। এ সময় সাময়িকভাবে তার হৃৎপিন্ড বড় হয়ে যায়, এর ফলে হৃৎপিন্ডের একটি অংশ সঠিকভাবে রক্ত পাম্প করতে পারে না। গবেষণায় দেখা গেছে, ব্রেকআপের পর পুরুষদের চেয়ে নারীদের ক্ষেত্রে ৮০ শতাংশ বেশি এ ঘটনা ঘটে। এ সময় অনিয়মিত হৃদস্পন্দন ও বুকে ব্যথা হয়। ঘটনাটি কেউ কেউ হার্ট অ্যাটাকের সঙ্গে অবশ্য গুলিয়ে ফেলে। এ ধরনের পরিস্থিতি কয়েক সপ্তাহ থাকে।

* ত্বকের সমস্যা দেখা দেয় : ব্রেকআপ আপনার ত্বকের ওপরও বিরূপ প্রভাব ফেলতে পারে। এ সময় মানসিক চাপ বেড়ে যায় বলে তা মুখে ব্রণ হওয়ার মতো ত্বকের কিছু সমস্যা তৈরি করে। নর্থ ক্যারোলিনার ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গেছে, ব্রেকআপের মতো মানসিক চাপে যারা ভোগেন, তাদের মুখে ব্রণ হওয়ার ঝুঁকি ২৩ শতাংশ বেড়ে যায়।

তাই প্রেমের সম্পর্ক ভেঙে গেলে সব শেষ হয়ে গেছে এমন ভাবনা প্রশ্রয় দেবেন না। পরিস্থিতি দ্রুত সামলে উঠতে চেষ্টা করুন। এ সময় খাওয়া ও ঘুমটা হওয়া চাই নিয়মিত। পারলে ধর্মীয় আচার আচরণ মেনে চলুন। সম্ভব হলে বেড়িয়ে আসুন প্রাকৃতিক সৌন্দর্যে ভরা কোনো জায়গায়। এতে মন হালকা হবে তাড়াতাড়ি।

তথ্যসূত্র : বোল্ডস্কাই