পুতিনের পর ‘চীনের নোবেল’ পেলেন মুগাবে

আপডেটঃ ১১:১৩ অপরাহ্ণ | অক্টোবর ২৩, ২০১৫

আন্তর্জাতিক ডেস্ক : ‘চীনের নোবেল’ খ্যাত কুনফুসিয়াস পুরস্কার পেলেন জিম্বাবুয়ের শতবর্ষী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। গত বছর এই পুরস্কার পান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার আগে পান কিউবার বিপ্লবী নেতা ও প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো।

 

কুনফুসিয়াস পুরস্কারের জন্য চূড়ান্ত মনোনয়নে ছিলেন মুগাবে, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও ধনকুবের বিল গেটস এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হেসহ আরো কয়েকজন। তাদের পেছনে ফেলে টানা ৩৫ বছর জিম্বাবুয়ের প্রেসিডেন্টের ক্ষমতায় থাকা ৯১ বছর বয়সি মুগাবে জিতলেন এই পুরস্কার।

 

‘কঠিন সময় সাহসের সঙ্গে মোকাবিলার’ জন্য মুগাবেকে কনফুসিয়াস পুরস্কার দেওয়া হয়েছে। রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে জিম্বাবুয়ে চরম দশায় থাকার পরও সঠিক নেতৃত্বের জন্য মুগাবের প্রশংসা করে তাকে বৃহস্পতিবার এই পুরস্কার দেওয়া হয়।

 

পুরস্কার কমিটি এক বিবৃতিতে জানায়, মুগাবে তার জনগণের উন্নয়নের সাহায্যার্থে কল্যাণকর অনেক কিছু করেছেন। বিবৃতিতে এমন বলা হলেও ক্ষমতায় টিকে থাকতে সাম্প্রদায়িক শক্তি এবং গণ-আটককে কাজে লাগিয়েছেন তিনি।

 

১৯৮০-এর দশকে ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর মুগাবে জিম্বাবুয়ের অর্থনীতিকে খুব বেশি এগিয়ে নিতে না পারলেও আফ্রিকার অন্যান্য দেশের তুলনায় ছিল স্থিতিশীল। জনকল্যাণে তার পদক্ষেপ উল্লেখযোগ্য। তবে বিভিন্ন সময় অস্বাভাবিক মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেছেন তিনি। ২০১২ সালে মুগাবে একবার বলেছিলেন, স্বপ্নে যিজুকে পিটিয়েছেন তিনি।

 

তথ্যসূত্র : ডেইলি মেইল।