মোহাম্মদ রফিকের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

আপডেটঃ ২:২৯ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৫, ২০১৮

ক্রীড়া ডেস্ক :বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি তার। দেশের হয়ে টেস্ট ও ওয়ানডেতে এক হাজার রান ও ১০০ উইকেটের ডাবল ছোঁয়া প্রথম বোলারও তিনি। সেই মোহাম্মদ রফিকের জন্মদিন আজ। শুভ জন্মদিন রফিক!

রফিকের জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে রফিকের একটি ছবি পোস্ট করে আইসিসি লিখেছে, ‘টেস্টে ১০০ উইকেট নেওয়া প্রথম বাংলাদেশি। টেস্ট ও ওয়ানডেতে ১০০ উইকেট ও এক হাজার রানের ডাবল ছোঁয়া প্রথম বাংলাদেশিও। খেলেছেন ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে। শুভ জন্মদিন মোহাম্মদ রফিক!’

রফিকের জন্ম ১৯৭০ সালের ৫ সেপ্টেম্বর ঢাকায়। ১৯৯৫ সালে শারজাহতে এশিয়া কাপে ভারতের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। খেলেছেন ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টেও।

বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার ৩৩ টেস্টে ১০৫৯ রানের পাশাপাশি নিয়েছেন ঠিক ১০০ উইকেট। ১২৫ ওয়ানডেতে ১১৯১ রান ও ১২৫ উইকেট। টি-টোয়েন্টি খেলেছেন একটি, উইকেটও নিয়েছেন একটি।

তিনটি বিশ্বকাপে খেলেছেন রফিক। ২০০৭ বিশ্বকাপে পোর্ট অব স্পেনে ভারতের বিপক্ষে ঐতিহাসিক সেই জয়ে নিয়েছিলেন ৩ উইকেট। ২০০৮ সালে ওয়ানডে দল থেকে বাদ পড়ায় তিনি অবসরের ঘোষণা দেন।