সুপার কাপ চ্যাম্পিয়ন বার্সেলোনা

আপডেটঃ ৯:০৫ পূর্বাহ্ণ | আগস্ট ১৩, ২০১৮

স্পোর্টস ডেস্ক :স্প্যানিশ লা লিগার নতুন মৌসুম শুরুর আগে শিরোপা জিতেই নিজেদের মৌসুম শুরু করলো লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের ম্যাচে সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে দলকে অধিনায়কত্বের অভিষেক ম্যাচেই শিরোপা জেতালেন লিওনেল মেসি।

প্রথা অনুযায়ী স্প্যানিশ লা লিগা ও স্প্যানিশ কোপা দেল রে’র চ্যাম্পিয়ন দল মুখোমুখি হয় স্প্যানিশ সুপার কাপে। কিন্তু গত মৌসুমে এই দু’টি শিরোপাই যায় বার্সার ট্রফি কেবিনেটে। ফলে কোপা দেল রে’র রানারআপ সেভিয়ার বিপক্ষেই হয় ম্যাচটি।

এবারই প্রথম স্পেনের বাইরে অনুষ্ঠিত হয় সুপার কাপের ম্যাচে। মরক্কোর টেঙ্গিয়ার ইবনে বতুতা স্টেডিয়ামে রোববার মধ্যরাতে হয় ম্যাচটি। ম্যাচের শুরুতেই গোল করে বার্সার শিবিরে ভয় ঢুকিয়ে দেয় সেভিয়া।

ম্যাচের মাত্র নবম মিনিটে লুইস মুরিয়ালের পাস থেকে জালে বল জড়াতে কোন ভুল করেননি পাবলো সারাবিয়া। সহকারী রেফারি প্রথমে অফসাইডের পতাকা তুললেও পরে রিপ্লে দেখে বাতিল করেন অফসাইডের সিদ্ধান্ত। দশ মিনিটের মধ্যেই লিড পেয়ে যায় সেভিয়া।

Barcelona

পিছিয়ে পড়ে গোল দিতে মরিয়া হয়ে পড়ে আর্নেস্ত ভালভার্দের দল। ১৬তম মিনিটে লিওনেল মেসির রকেট শট ঠেকিয়ে বার্সাকে গোলবঞ্চিত করেন সেভিয়া গোলরক্ষক। মিনিটখানেক বাদে জর্দি আলবার প্রচেষ্টাও ঠেকিয়ে দেন তিনি।

বিরতিতে যাওয়ার আগে ম্যাচের ৪২তম মিনিটে অবশেষে সমতাসূচক গোল পায় বার্সেলোনা। মেসির বাঁকানো ফ্রিকিক বার পোস্টে লেগে ফিরে আসলে বল পেয়ে যান ফাঁকায় থাকা জেরার্ড পিকে। গোলের সুযোগ হাতছাড়া করেননি তিনি। সমতায় থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

বিরতি থেকে আবারো গোলের পিছে ছুটতে থাকেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা। কিন্তু তাদের সামনে বাঁধা হয়ে দাঁড়ান সেভিয়া গোলরক্ষক। তবে ৭৮তম মিনিটে সেভিয়া রক্ষণ ভেঙে বার্সেলোনাকে লিড এনে দেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের সদস্য ওসুমানে দেম্বেলে।

ম্যাচ শেষের ঠিক আগে ৮৯তম মিনিটে পেনাল্টি পেয়েছিল সেভিয়া। কিন্তু বার্সা গোলরক্ষক টের স্টেগান দুর্দান্ত ক্ষিপ্রতায় সেই পেনাল্টি ঠেকিয়ে দিলে আর সমতায় ফেরা হয়নি সেভিয়ার। ফলে নিশ্চিত হয়ে যায় বার্সেলোনার ১৩তম সুপার কাপ শিরোপা।