দুর্গাপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

আপডেটঃ ৫:৫৩ অপরাহ্ণ | আগস্ট ০৯, ২০১৮

মোনায়েম খান, সি এন এ নিউজ নেত্রকোণা:নেত্রকোনার দুর্গাপুরে বাংলাদেশ আদিবাসী ফোরাম, আদিবাসী ষ্টুডেন্ট ইউনিয়ন, বাংলাদেশ হাজং ও গারো ছাত্র সংগঠন, সারা ও কারিতাস এর আয়োজনে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপি আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে বৃহস্পতিবার।

উক্ত দিবস উপলক্ষে সকল সংগঠনের নেতৃবৃন্দের অংশগ্রহনে এক বর্নাঢ্য র‌্যালি পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে নৃ-তাত্বিক অডিটরিয়াম মিলনায়তনে টিডব্লিউএ‘র ভাইস চেয়ারম্যান মিঃ গিলবার্ট চিচাম এর সভাপতিত্বে টিডব্লিউএ এর উপদেষ্টা জন ক্রসওয়েল খকসী এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান দুর্গাপুর মোঃ এমদাদুল হক খাঁন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মিজানুর রহমান, এনজিও সমন্বয় পরিষদের সভাপতি আইইডিএস এর নির্বাহী পরিচালক মোঃ শামীম আহম্মেদ,আদিবাসী নেতা পাষ্টার পংকজ মারাক,লিটন হাজং,মিসেস বিনোদিনী রেমাপ্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশে আবহমানকাল হতে নানা জাতি,কৃষ্টি-সংস্কৃতির লোক বসবাস করে আসছে। যার জন্য আমাদের ইতিহাসের এতো সমৃদ্ধ। তাই আদিবাসী জনগোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতি প্রদান করে, ভাষা, সংস্কৃতি ও ভুমি রক্ষা করে তাদের জীবনমান নিশ্চিত করতে হবে।তাদের সামনের দিকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সকল প্রতিষ্ঠানকে যতœবান হতে হবে। আলোচনা শেষে আদিবাসী শিল্পীগোষ্ঠী তাঁদের সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।