ভেনেজুয়েলার প্রেসিডেন্টকে লক্ষ্য করে ড্রোন হামলা

আপডেটঃ ২:৪৯ অপরাহ্ণ | আগস্ট ০৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে লক্ষ্য করে ড্রোনবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে তিনি অক্ষত আছেন। শনিবার রাজধানী কারাকাসে সেনাদের একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এ হামলার ঘটনা ঘটেছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, সামরিক বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। এতে দেখা যায়, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বক্তব্য দেয়ার সময় হঠাৎ ওপরের দিকে তাকাতে এবং চমকে যেতে দেখা যায়। এরপরই অডিও বন্ধ হয়ে যায়। সম্প্রচার বন্ধ হওয়ার আগে দেখা যায়, অনেক সেনা আতংকে ছোটাছুটি করছে। এ ঘটনায় সাত সেনা আহত হয়েছে এবং আরো সাত সেনাকে জড়িত সন্দেহে আটক করা হয়েছে বলে কলম্বিয়ার কর্মকর্তারা জানিয়েছেন।

প্রেসিডেন্ট মাদুরো এ ঘটনার জন্য প্রতিবেশী কলম্বিয়াকে দায়ী করেছেন। অবশ্য বোগোতা একে ‘ভিত্তিহীন’ হিসেবে আখ্যা দিয়ে অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

যোগাযোগ মন্ত্রী হোর্জে রডরিগুজ বলেছেন, প্রেসিডেন্ট মাদুরো যেখানে দাঁড়িয়েছিলেন সেখানে বিস্ফোরক বহনকারী দুটি ড্রোন উড়ে গিয়েছিল।

পরে প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, ‘আমার কাছেই একটি উড়ন্ত বস্তু বিস্ফোরিত হয়েছে। কিছুক্ষন পর দ্বিতীয়টি বিস্ফোরিত হয়েছে।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, ব্রুলেটপ্রুফ কাঁচঘেরা বর্ম দিয়ে দেহরক্ষীরা প্রেসিডেন্ট মাদুরোকে রক্ষা করছেন।

প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, প্রাথমিক তদন্তে পাওয়া ‘সব তথ্য’ একটি ডানপন্থি চক্রান্তের দিকে ‘ইঙ্গিত করছে’ যার সঙ্গে কলম্বিয়া ও যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ফ্লোরিডার সম্পর্ক আছে।

মাদুরো বলেন, তিনি নিশ্চিত এ ঘটনার পেছনে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়াল সান্তোস জড়িত।