ভুল কম করলে ব্যাটসম্যানদের বড় রান করা সম্ভব : সাকিব

আপডেটঃ ৫:২০ অপরাহ্ণ | আগস্ট ০৩, ২০১৮

ক্রীড়া ডেস্ক :আমেরিকার ফ্লোরিডায় প্রথমবারের মতো খেলতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। খুব বেশি দল এখন পর্যন্ত ওই মাঠে খেলেনি। এশিয়ার দ্বিতীয় দল হিসেবে ভারতের পর খেলছে বাংলাদেশ।

গতকাল স্থানীয় সময় দুপুরে প্রথম মাঠও দেখেছে বাংলাদেশ দল। অনুশীলন করেছে পুরোদমে। এখানেই হবে শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচ। সফরের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। শেষটা তাই রাঙাতে চায় টিম বাংলাদেশ।

সিপিএল খেলার সুবাদে সাকিব আল হাসান খেলেছেন এ মাঠে। গতকাল দলের সঙ্গে অনুশীলনের আগে ড্রেসিং রুমে এ মাঠে খেলার অভিজ্ঞতা সবাইকে শুনিয়েছেন সাকিব। সাফ জানিয়েছে, উইকেট ধীরগতির হবে! বাংলাদেশের পছন্দমতো। এটা অবশ্য সফরকারীদের সুবিধা দেওয়ার জন্য নয়। ফ্লোরিডার উইকেটই এমন। অতীত পরিসংখ্যান বলছে সে কথা।

প্রথম ম্যাচে বাজে শুরুর পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েও ১১ ওভারে ১০০ রান তুলে বাংলাদেশ। শেষটা রাঙাতে না পারায় বাংলাদেশ পারেনি বড় সংগ্রহ পেতে। বোলিংয়ে লড়াই করলেও আন্দ্রে রাসেলের দানবীয় ব্যাটিংয়ে জয়ের লড়াই থেকে ছিটকে যায় সফরকারীরা। বাংলাদেশ ম্যাচ হারে ৭ উইকেটে।

৪ আগস্ট দুই দলের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ ফ্লোরিডায়। গতকাল অনুশীলন শুরুর আগে সাকিব কথা বলেন ম্যাচ নিয়ে। তারই কিছু অংশ রাইজিংবিডি’র পাঠকদের জন্য দেওয়া হল:

প্রশ্ন : আমেরিকায় বাংলাদেশের প্রথম ম্যাচ। পুরো দলের কতটা উজ্জীবিত?
সাকিব আল হাসান : সবার জন্য এক্সসাইটিং হওয়া উচিত। এখানে অনেক বাংলাদেশি ক্রাউড থাকে। সবার মজার সময় কাটবে বলে মনে করি।

প্রশ্ন : আপনি এখানে আগে খেলেছেন। দলে একমাত্র অভিজ্ঞতা রয়েছে শুধু আপনারই। উইকেট কেমন হবে বলে মনে হচ্ছে?
সাকিব আল হাসান : বলা মুশকিল। শেষবার সিপিএলের যে ম্যাচ খেলেছি তার থেকে এবারের উইকেট যা দেখলাম তা ভিন্ন। অনুশীলনে বাকিটা বোঝা যাবে। আজ সাইড উইকেটে অনুশীলন করছি। খুব বেশি পার্থক্য থাকবে না। দেখতে এক মনে হলেও সব সময় অনুশীলন উইকেট আর ম্যাচ উইকেট একরকম হয় না। এটা বিচার করা যাবে অনুশীলনের পর। এখন পর্যন্ত দেখে বোঝা যাচ্ছে শেষ বছর থেকে এবারের উইকেট ভালো হবে।

প্রশ্ন : আমাদের তো প্রথম টি-টোয়েন্টিতে ভালো সুযোগ ছিল। বিশেষ করে ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার সুযোগ ছিল। সেটা হয়নি…
সাকিব আল হাসান : সুযোগ ছিল বেশ কিছু রান করার। কয়েকটা কারণে আমরা করতে পারিনি। ওই জায়গাগুলোতে যদি উন্নতি করি তাহলে আরও রান করা সম্ভব। উইকেট যদি শেষ ম্যাচের মতো হয়ে থাকে তাহলে আমাদের ব্যাটসম্যানদের পক্ষে আরও ভালো করা সম্ভব হবে। আর ভুল কম করলে এমনিতেই ব্যাটসম্যানদের বড় রান করা সম্ভব।