স্বামী-স্ত্রীর মনোমালিন্য দূর করার সহজ আমল

আপডেটঃ ১১:০২ অপরাহ্ণ | জুলাই ২০, ২০১৮

ধর্ম ডেস্ক :আল-মানিয়ু (اَلْمَانِعُ) আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি। এ নামের আমলে সহজে স্বামী-স্ত্রীর মাঝে মনোমালিন্য দূর হয়।

তাছাড়া প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْمَانِعُ) ‘আল- মানিয়ু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

Amal-Inner

উচ্চারণ : ‘আল-মানিয়ু’

অর্থ : ‘ক্ষতি ও বিপর্যয়কে বাধা দানকারী’

ফজিলত ও আমল

– যে সব স্বামী-স্ত্রীর মধ্যে কোনো বিষয়ে মনোমালিন্য সৃষ্টি হয় কিংবা কোনো কারণে রাগ-গোস্বার সৃষ্টি হয় এ পবিত্র নামের আমলে তাদের মাঝে সৃষ্ট অমিল দূর হয়ে যায়।

স্বামী-স্ত্রীর মধ্যে অমিল হলে ঘুমাতে যাওয়ার আগে আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম (اَلْمَانِعُ) ‘আল-মানিয়ু’ ২০ বার পাঠ করলে তাদের রাগ-গোস্বা দূর হয়ে মিল সৃষ্টি হয়।

শায়খ আবদুল হক মুহাদ্দেস দেহলভি রহমাতুল্লাহি আলাইহি বলেন, (اَلْمَانِعُ) আলমানিয়ু-এর আগে (اَلْمُعْطِىْ) আল-মু’তি শব্দটি বৃদ্ধি করেছেন। তখন এভাবে পড়া- (اَلْمُعْطِىْ الْمَانِعُ) ‘আল-মু’তিল মানিয়ু’।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে মানুষের ব্যক্তিগত, পারিবারিক সামাজিত ও আত্মিক অসুবিধা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। জিকির আজকারের মাধ্যমে তার নৈকট্য অর্জনের তাওফিক দান করুন। আমিন।