১১ বছর বয়সীকে বিয়ে করায় জেল-জরিমানা

আপডেটঃ ৩:০৬ অপরাহ্ণ | জুলাই ১০, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :১১ বছর বয়সী থাইল্যান্ডের এক শিশুকে বিয়ের অপরাধে ৪১ বছর বয়সী মালয়েশিয়ার এক ব্যক্তিকে ১৮শ মালয়েশিয়ান রিংগিত জরিমানা করা হয়েছে। ওই শিশুর সঙ্গে মালয় ব্যক্তির অসম এই বিয়ে নিয়ে আগে থেকেই চরম বিতর্ক হচ্ছিল। শরীয়া আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর চে আবদুল করিম চে আবদুল হামিদ নামের ওই ব্যক্তিকে ছয় মানের কারাদণ্ড এবং জরিমানা করা হয়।

ধর্মীয় আদালতের অনুমতি সাপেক্ষে মালয়েশিয়ায় ১৬ বছরের কম বয়সীরা বিয়ে করতে পারেন। তবে দেশটির নারী ও পরিবার বিষয়ক মন্ত্রণালয় বলছে, গত মাসে যে অসম বিয়ের ঘটনা ঘটেছে তাতে মালয়েশিয়ার ধর্মীয় আদালতের কাছ থেকে কোনো অনুমতি নেয়া হয়নি।

ওই ব্যক্তির আরও দুই স্ত্রী এবং ছয় সন্তান আছে। রাজ্যের ইসলামি পরিবার আইন অনুযায়ী ওই ব্যক্তিকে ১৯ এবং ১২৪ ধারায় অভিযুক্ত করা হয়েছে।

হারিয়ান মেট্রোর এক খবরে বলা হয়েছে, সোমবার ৪১ বছর বয়সী আবদুল করিমকে ছয় মাসের কারাদণ্ড এবং প্রতিটি অভিযোগের জন্য পৃথকভাবে ৯শ রিংগিত জরিমানা ধার্য করেন বিচারপতি মোহাম্মদ সুরবাইনি হুসেইন। গত জুনে মালয়েশিয়া ও থাইল্যান্ডের সীমান্তবর্তী অঞ্চলের একটি মসজিদে তাদের বিয়ে সম্পন্ন হয়। সরকারি তথ্য অনুযায়ী, মালয়েশিয়ায় ২০১০ সালে কমপক্ষে ১৫ হাজার কন্যা শিশুর বিয়ে হয়েছে।