পরিবার পরিকল্পনা তদারকির নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

আপডেটঃ ৬:৫০ অপরাহ্ণ | জুলাই ০২, ২০১৮

 সি এন এ প্রতিবেদক : মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম কড়া তদারকির নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। পরিবার পরিকল্পনা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টদের নির্দিষ্ট পোশাক পরিধান করার নির্দেশও দেন তিনি।

সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত পরিবার পরিকল্পনা কার্যক্রম সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে কর্মকর্তাদের তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, মাঠ কর্মীদের স্বাস্থ্যকেন্দ্রে বসে থাকলে হবে না। বাড়ি বাড়ি যেয়ে পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। মাঠকর্মীরা বাড়ি বাড়ি যেয়ে কর্মসূচি বাস্তবায়ন করছে কি না- জেলা, উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের কড়া তদারকি করতে হবে।

তিনি বলেন, বাড়ি বাড়ি যেয়ে মাঠকর্মীরা কাজ করছে কি না-তা তদারকি করা কর্মকর্তাদের দায়িত্ব। এই দায়িত্বে অবহেলা কোনোভাবেই মেনে নেওয়া হবে না। যেকোনো মূল্যে সরকারের পরিবার পরিকল্পনা কার্যক্রম সফল করতে হবে।

‘গত নয় বছরে পরিবার পরিকল্পনা কর্মসূচির ক্ষেত্রে দেশে অনেক সাফল্য অর্জিত হয়েছে। বিশেষ করে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নের অর্জন বিশ্বব্যাপী দৃষ্টান্ত হিসেবে স্বীকৃত হয়েছে। এই সাফল্যকে ধরে রেখে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে সবাইকে আরো কার্যকর ভূমিকা রাখতে কর্মকর্তাদের তাগিদ দেন মন্ত্রী।

সভায় স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ সচিব জি এম সালেহ উদ্দিন, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।