১৫ ওভার শেষে বাংলাদেশ ৮২/৩

আপডেটঃ ২:৫৫ অপরাহ্ণ | জুন ১০, ২০১৮

ক্রীড়া ডেস্ক :নারী এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল মাঠে টস হেরে ভারত প্রথমে ব্যাট করতে নামে। হারমানপ্রিত কাউরের অনবদ্য ৫৬ রানের ইনিংসে ভর করে ২০ ওভারে ১১২ রান সংগ্রহ করেছে ভারত। ১১৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি।

সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ৮২/৩ (১৫ ওভার শেষে)।
উইকেট পতন : ৩৫/১, ৩৫/২, ৫৫/৩।

ভারত : ১১২/৯ (২০ ওভারে)
উইকেট পতন : ১২/১, ২৬/২, ২৮/৩, ৩২/৪, ৬২/৫, ৭২/৬, ৭৪/৭, ১০৭/৮ ও ১১২/৯।

১৫ ওভার শেষে বাংলাদেশ : ১১৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৫ ওভার শেষে ৮২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জয়ের জন্য ৩০ বলে বাংলাদেশের প্রয়োজন ৩১ রান।

অর্ধশত রান পেরিয়ে বাংলাদেশ : ভারতের ছুড়ে দেওয়া ১১৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১০ ওভারে ৫০ রান তুলেছে বাংলাদেশ। ১১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫৪ রান। ৯ ওভারে জেতার জন্য বাংলাদেশকে করতে হবে ৫৯ রান।

বাংলাদেশ শিবিরে যাদবের জোড়া আঘাত : বিনা উইকেটে ৩৫ রান তোলার পর বাংলাদেশ শিবিরে জোড়া আঘাত করেন পুনম যাদব। তার তরা সপ্তম ওভারের পঞ্চম বলে আয়শা রহমান (১৭) ও ষষ্ঠ বলে শামীমা সুলতানা ফিরে যান (১৬)।

১১২ রানে থামল ভারত : ইনিংসের শুরুতে নিদারুণ ব্যাটিং বিপর্যয়ে পড়ার পরও অধিনায়ক হারমানপ্রিত কাউরের অনবদ্য ৫৬ রানের ইনিংসে ভর করে ১১২ রান সংগ্রহ করেছে ভারত। প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠেই শিরোপা জিততে ১১৩ রান করতে হবে বাংলাদেশকে।

৭৪ রানে সপ্তম উইকেট হারাল ভারত : দলীয় ৭৪ রানের মাথায় সপ্তম উইকেট হারিয়ে নিদারুণ ব্যাটিং বিপর্যয়ে পড়েছে ভারত। ১৫তম ওভারের শেষ বলে শিখা পান্ডেকে শামীমা সুলতানার হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান রুমানা আহমেদ। এই ওভারে রুমানা দুটি উইকেট নেন।

ষষ্ঠ উইকেট পতন :  দলীয় ৭২ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় ভারত। এ সময় রুমানা আহমেদের বলে এগিয়ে এসে মারতে গিয়ে মিস করেন ববিতা। বল চলে যায় বাংলাদেশের উইকেটরক্ষক শামীমা সুলতানার কাছে। তিনি স্ট্যাম্প ভেঙে দেন।

পঞ্চম উইকেটের পতন : দলীয় ৬২ রানের মাথায় পঞ্চম উইকেট হারায় ভারত। এ সময় ভারতের কৃষ্ণমূর্তি বোল্ড হয়ে যান সালমা খাতুনের বলে।

চাপে ভারত : টস হেরে ব্যাট করতে নেমে ১০ রানে প্রথম, ২৬ রানে দ্বিতীয়, ২৮ রানের তৃতীয় ও ৩২ রানে চতুর্থ উইকেট হারিয়ে চাপে পড়েছে ভারত।

গ্রুপপর্বে পাকিস্তান, ভারত, থাইল্যান্ড ও মালয়েশিয়াকে হারিয়ে প্রথমবারের মতো নারী এশিয়া কাপের ফাইনালে এসেছে বাংলাদেশ। গ্রুপপর্বে বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো ভারতকে হারানোর কৃতিত্ব দেখায় টাইগ্রেসরা। আবারো সেই ভারতকেই পেয়েছে ফাইনালে। আরো একবার শক্তিশালী ভারতকে হারিয়ে দিতে পারলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে সালমা-রুমানারা।

এই ম্যাচের আগে ৯টি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। তার মধ্যে ভারত জিতেছে ৮টিতে। আর বাংলাদেশ ১টিতে। আজ কী বাংলাদেশ পারবে জয়ের সংখ্যাটাকে বাড়াতে? ভারত যে মহিলা এশিয়া কাপের আগের পাঁচ আসরের চ্যাম্পিয়ন।