বেগমগঞ্জ গ্যাসফিল্ডে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন

আপডেটঃ ৯:২৯ পূর্বাহ্ণ | জুন ০৫, ২০১৮

নোয়াখালী প্রতিনিধি :নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের কাজিরহাটে অবস্থিত বেগমগঞ্জ গ্যাসফিল্ডের তিন নম্বর তেল-গ্যাস অনুসন্ধান জোনে গ্যাসের সন্ধান পাওয়া গেছে।

সোমবার পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করা হয়েছে। এতে আগামী এক মাসের মধ্যে জাতীয় গ্রিডে সংযোগ দেওয়া যাবে বলে জানান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) কর্মকর্তারা।

প্রকল্পের খনন অনুসন্ধান কর্মকর্তারা জানান, গ্যাসফিল্ডের তিন নম্বর জোনে বেলা ১১টার দিকে গ্যাসের প্রবাহ দেখে সেখানে আগুন দেওয়া হয়। তবে আগামী দুদিন কূপে গ্যাসের প্রবাহ রেকর্ড করে এখানে কী পরিমাণ গ্যাস রয়েছে এবং উত্তোলন কতটা লাভজনক হবে তা নিশ্চিত হওয়া যাবে। প্রাথমিক পর্যবেক্ষণের পর কূপটিতে গ্যাস মজুদ রয়েছে বলে পেট্রোবাংলাকে রিপোর্ট দাখিল করা হয়েছে। ওই রিপোর্টের প্রেক্ষিতে বাপেক্স-এর পরিচালনা পর্ষদ প্রকল্পটি খননের উদ্যোগ নেয়।

বাপেক্স-এর ডিরেক্টর অপারেশন তোফায়েল আহমেদ জানান, প্রকল্পের আওতায় কেয়ার্ন কর্তৃক চিহ্নিত এলাকায় ২ডি সিসমিক সার্ভে পরিচালনার মাধ্যমে আহরিত উপাত্ত ও নমুনা বিশ্লেষণ করে কূপ খননের স্থান চিহ্নিত করার পর প্রায় ৩ হাজার ৫০০ মিটার গভীর অনুসন্ধান কূপ খনন এবং কূপ পরীক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হয়। এ গ্যাস নোয়াখালীসহ দেশের শিল্প ও বাণিজ্যিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর জেলায় বিরাজমান গ্যাস সঙ্কট নিরসনে সহায়তা করবে বলে  আশা করা হচ্ছে।