রাজধানীতে ৪০০ মণ আম ধ্বংস

আপডেটঃ ৫:৪৩ অপরাহ্ণ | মে ১৫, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর কারওয়ান বাজারের ফলের আড়ৎ থেকে প্রায় ৪০০ মণের বেশি আম ধ্বংস করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত জানায়, ইথোফেন নামের বিষাক্ত হরমোন দিয়ে হলুদ (পাকা আমের মতো) করা এসব আম মানবদেহের জন্য ক্ষতিকর। বিষাক্ত এ রাসায়নিক দ্রব্য ব্যবহার করলে আমকে তরতাজা পাকা আমের মতো দেখায়, যা ফরমালিনের চেয়ে ভয়ানক।

মঙ্গলবার ভোর থেকে দুপুর পর্যন্ত র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে আদালত পরিচালনা করা হয়।

সারওয়ার আলম বলেন, আড়তের অধিকাংশ আম হলুদ হলেও সেগুলোর ভেতরে আঁটি কাঁচা আমের মতোই। সরকার নির্ধারিত তারিখ না মেনে অধিক মুনাফার আশায় অপরিপক্ক আম ওষুধ দিয়ে পাকিয়ে বিক্রি করা হচ্ছিল।

বিভিন্ন দোকানের আম পরীক্ষা করে দেখা গেছে,  আমে বিষাক্ত ইথোফেন হরমোন স্প্রের অস্তিত্ব পাওয়া গেছে। সাধারণত কৃষিজমিতে ব্যবহার হলেও রমজানকে সামনে রেখে কাঁচা আম পাকাতে এই স্প্রে ব্যবহার করা হচ্ছে। এটি ফরমালিনের চেয়েও ভয়ানক।

সারওয়ার আলম বলেন, সরকারের আদেশ না মেনে ব্যবসায়ীরা গোপনে অপরিপক্ক আম সংগ্রহ করে ঢাকায় পাঠাচ্ছেন। এসব আমে স্প্রে দেওয়ায় ৮ জনকে সর্বনিম্ন ১ মাস ও সর্বোচ্চ ৩ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।