বৃষ্টিতে বিলম্বিত আয়ারল্যান্ড-পাকিস্তানের ঐতিহাসিক টেস্ট

আপডেটঃ ৫:৫৭ অপরাহ্ণ | মে ১১, ২০১৮

ক্রীড়া ডেস্ক :গেল বছর টেস্ট স্ট্যাটাস পেয়েছে আয়ারল্যান্ড। প্রায় এক বছরের মাথায় নিজেদের অভিষেক টেস্ট খেলতে যাচ্ছে আইরিশরা। আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল চারটায় শুরু হওয়ার কথা ছিল আয়ারল্যান্ডের ঐতিহাসিক টেস্টটি। কিন্তু বৃষ্টির কারণে সেটা হচ্ছে না। মাঠ ভেজা থাকায় এখনো টস করা যায়নি। বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় আম্পায়াররা আবার মাঠ পরিদর্শন করবেন।

এই টেস্টে মাঠে নামার মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটের গেল ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে অভিষেক হতে যাচ্ছে আয়ারল্যান্ডের অধিনায়ক এড জয়সির। তার বর্তমান বয়স ৩৯ বছর। সবশেষ ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার ওমর হেনরির সবচেয়ে বেশি বছর বয়সে অভিষেক হয়েছিল। ভারতের বিপক্ষে তার ওই অভিষেক ম্যাচে হেনরির বয়স হয়েছিল ৪০ বছর ২৯৫ দিন।

এই ম্যাচে বাংলাদেশ দলের সাবেক ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুলের স্মৃতিও মনে করিয়ে দিচ্ছে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যে তিনজন ব্যাটসম্যান অভিষেক টেস্টে সেঞ্চুরি করার নজির স্থাপন করেছেন তার মধ্যে বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল একজন। ২০০০ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ১৪৫ রানের নজরকাড়া ইনিংস খেলেছিলেন তিনি। এ ছাড়া ব্যানারম্যান (১৬৫) ও ডেভ হগটন (১২১) অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছিলেন। এই টেস্টে আয়ারল্যান্ডের হয়ে কেউ সেঞ্চুরি করে এই তালিকায় নাম লেখাতে পারেন কিনা দেখার বিষয়।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে অস্ট্রেলিয়া ছাড়া আর কোনো দল তাদের প্রথম টেস্টে জয় পায়নি। অবশ্য আয়ারল্যান্ডের সামনে জেতার সুযোগ রয়েছে। তাদের ঘরের মাঠের সুবিধা নিয়ে পেস কন্ডিশনে তাদের পেসাররা ভালো করতে পারলে অভিষেক টেস্ট জয় দিয়ে রাঙাতে পারে আইরিশরা। পাকিস্তান বরাবরই পেস আক্রমণের সামনে অসহায় আত্মসমার্পণ করে থাকে। তার উপর তাদের অভিজ্ঞ বোলারদের অনেকেই নেই এই টেস্টে।