কোটা সংস্কার : আন্দোলনকারীদের ওপর গুলি ছোড়ার অভিযোগ

আপডেটঃ ৯:০৪ পূর্বাহ্ণ | এপ্রিল ০৯, ২০১৮

সি এন এ  নিউজ,প্রতিবেদক : কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের লক্ষ করে ছাত্রলীগের মিছিল থেকে গুলি ছোড়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সোমবার (৯ এপ্রিল) সকাল ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভনের সামনে থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের নেতৃত্বে একটি মিছিল বের হয়।

মিছিলে থাকা বেশির ভাগই ঢাকা কলেজসহ শহরের বিভিন্ন জায়গা থেকে আসা বহিরাগতরা ছিলেন।

মিছিলটি টিএসসি হয়ে বাংলা একাডেমির সামনে দিয়ে কার্জন হলের দিকে যায়। কার্জন হল হয়ে মিছিলটি শহীদুল্লাহ হলের ভেতরে প্রবেশ করে। সেখানে অবস্থানরত বেশ কয়েকজন আন্দোলনকারী ও সাধারণ শিক্ষার্থীকে ছাত্রলীগের নেতা-কর্মীরা মারধর করেন। এতে কয়েকজন আহত হন। একপর্যায়ে আন্দোলনকারী ও সাধারণ শিক্ষার্থীরা ছাত্রলীগকে ধাওয়া দেয়। তারা পিছু হটে যায়। এ সময় ছাত্রলীগের মিছিল থেকে বেশ কয়েকটি গুলি ছোড়া হয়। ধাওয়া খেয়ে ছাত্রলীগ মধুর ক্যান্টিনে অবস্থান নেয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা রাতভর কার্জন হল এলাকায় অবস্থান করছিলেন। সেখানে পুলিশের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। এ সময় শিক্ষার্থীদের লক্ষ্য করে ব্যাপক টিয়ার শেল ছোড়ে পুলিশ। শিক্ষার্থীরাও বিক্ষিপ্তভাবে প্রতিরোধের চেষ্টা করেন।

ছাত্রলীগকে ধাওয়ার পর আন্দোলনকারী শিক্ষার্থীরা এখন রাস্তায় বেরিয়ে দোয়েল চত্বর এলাকায় অবস্থান করছেন।

এ ঘটনার পর সোমবার সকালে সাধারণ শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে মিছিল করেছেন। মিছিল থেকে রাতভর তাঁদের ওপর পুলিশের টিয়ার শেল নিক্ষেপের কারণ জানতে চাওয়া হয়।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে রবিবার (৮ এপ্রিল) সন্ধ্যা থেকে পুলিশের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। একই দিন রাতে উপাচার্যের বাসভবনে ব্যাপক ভাঙচুর চালায় আন্দোলনকারীরা।

আন্দোলনরত অনেক ছাত্রী টিএসসির ভেতরে রবিবার দিবাগত রাতে আটকা পড়েছিলেন। রাতভর তারা সেখানেই অবস্থান করেন।

সোমবার সকালে তাদের মধ্যে বেশ কয়েকজনকে হলে ফিরে যেতে দেখা গেছে।