মেসির হ্যাটট্রিকে ৩৮ বছরের রেকর্ড ছুঁল বার্সা

আপডেটঃ ৯:২৪ পূর্বাহ্ণ | এপ্রিল ০৮, ২০১৮

ক্রীড়া ডেস্ক :একদিন বাদেই উয়েফা চ্যাম্পিয়নস লিগে এএস রোমার বিপক্ষে বার্সেলোনার ম্যাচ। তাই শনিবার রাতে লিগানেসের মতো অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে ঘরের মাঠে লিওনেল মেসিকে মাঠে নামানোর সম্ভাবনা ছিল ক্ষীণ।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ভালভার্দে ম্যাচের শুরু থেকেই মাঠে নামিয়ে দেন আর্জেন্টাইন তারকাকে। তিনি হতাশ করেননি কোচ, সমর্থক ও ভক্তদের। ক্যারিয়ারের ৪০তম হ্যাটট্রিক করে বার্সেলোনাকে ৩-১ ব্যবধানের জয় উপহার দিয়েছেন। যা লা লিগায় তার ২৯তম হ্যাটট্রিক।

তার এমন চোখ ধাঁধাঁনো পারফরম্যান্সের দিনে রেকর্ড গড়েছে বার্সেলোনা। ১৯৭৯ থেকে ১৯৮০ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাব রিয়াল সোসিয়েদাদ টানা ৩৮ ম্যাচে অপরাজিত ছিল। লিগানেসের বিপক্ষে জয় তুলে নেওয়ার মধ্য দিয়ে বার্সেলোনা ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে টানা ৩৮ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়েছে। আর একটি ম্যাচে অপরাজিত থাকলেই তারা সোসিয়েদাদের ৩৮ বছর অক্ষুন্ন থাকা রেকর্ড ভেঙে দিবে।

পাশাপাশি এই হ্যাটট্রিকের মধ্য দিয়ে লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে ছুঁয়ে ফেলেছেন লিওনেল মেসি। ২৯ গোল নিয়ে তারা দুজন এখন যৌথভাবে ‘গোল্ডেন সু’ জয়ের দৌড়ে রয়েছেন।

শনিবার ঘরের মাঠে লিগানেসের বিপক্ষে প্রথম গোলের দেখা পেতে ২৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় বার্সেলোনাকে। এই সময় লিগানেসের ডি বক্সের সামনে ফ্রি কিক পায় বার্সা। কিক নেন লিওনেল মেসি। তার বাম পায়ের জাদুকরী শট গিয়ে আশ্রয় নেয় জালে (১-০)।  প্রথম গোলের ৫ মিনিটের মাথায় নিজের জোড়া গোল পূর্ণ করেন লিওনেল মেসি। ৩২ মিনিটের সময় ফিলিপে কুতিনহো বল বাড়িয়ে দেন ডি বক্সের সামনে থাকা মেসিকে। বল পেয়ে মেসি ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন। লিগানেসের রক্ষণভাগের কয়েকজন খেলোয়াড় তাকে রোখার চেষ্টা করেন। কিন্তু পারেননি। ফাঁকা পেয়ে আবারো সেই বাম পায়ে শট নেন। বল গোলরক্ষকের হাতের নাগালের বাইরে দিয়ে জালে জড়ায়। মেসির জোড়া গোলে ভর করে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিশ্রামে যায় বার্সা।

বিরতির পর ৬৮ মিনিটে ১টি গোল শোধ দেয় লিগানেস। এ সময় ডি বক্সের লাইনের উপর থেকে শট নেন লিগানেসের মরোক্কান ফুটবলার নাবিল এল জাহর। শট নিতে গিয়ে তিনি পড়েও যান। কিন্তু বল ঠিকই জালে আশ্রয় নেয় (২-১)।

৮৭ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন মেসি। এ সময় ডি বক্সের সামনে থেকে মেসিকে উদ্দেশ্য করে বল বাড়িয়ে দেন ওসমানে দেম্বেলে। বল লিগানেসের একজন রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ে লেগেও মেসির কাছে চলে আসে। মেসি বল নিয়ে সামনে এগিয়ে গিয়ে গোলরক্ষকের মাথার উপর দিয়ে আলতো টোকায় জালে পাঠিয়ে দেন।

এই জয়ের ফলে ৩১ ম্যাচ থেকে ৭৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষেই অবস্থান করছে বার্সা। ৩০ ম্যাচ থেকে ৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ৬৩ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ রয়েছে তৃতীয় স্থানে।