ভারতে সোলার সামিটে বক্তব্য রাখবেন রাষ্ট্রপতি

আপডেটঃ ৯:০৯ পূর্বাহ্ণ | মার্চ ১১, ২০১৮

সি এন এ  নিউজ,ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ রোববার সকালে ‘ফাউন্ডিং কনফারেন্স অব দ্য ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ) অ্যান্ড সোলার সামিট-২০১৮’ এর পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ নিয়ে তার বক্তব্য পেশ করবেন।

এই শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার জন্য তিনি বর্তমানে চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে রয়েছেন। রাষ্ট্রপতির পত্নী রাশিদা খানম, ছেলে রেজওয়ান আহমদ তৌফিক এমপি ও বঙ্গভবনের সংশ্লিষ্ট কর্মকর্তারা তার সঙ্গে রয়েছেন।

এই সোলার সম্মেলনে বাংলাদেশের রাষ্ট্রপতিসহ ২৩টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ এবং মন্ত্রিপর্যায়ের ৯ প্রতিনিধি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

২০১৫ সালের ৩০ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ প্যারিসে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সেস উদ্যোগের উদ্বোধন করেন। জীবাশ্ম জ্বালানির ওপর চাপ কমাতে সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানোর লক্ষ্যে ওই উদ্যোগ নেয়া হয়।

এই সম্মেলনে একটা যৌথ ঘোষণা দেয়া হবে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানোর লক্ষ্যে পারস্পরিক সুবিধা অর্জনে ১২১টি সদস্য দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে এই সম্মেলন সহায়ক হবে।

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখার ক্ষেত্রে এটি সহায়ক হবে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ৮ মার্চ ভারত পৌঁছেন এবং গত দু’দিনে তিনি আসাম ও মেঘালয় রাজ্যের বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

শনিবার বিকেলে রাষ্ট্রপতি দিল্লী পৌঁছান। সোমবার তার দেশে ফেরার কথা রয়েছে। বাসস।