শ্রীলঙ্কায় দাঙ্গার ঘটনা তদন্তের ঘোষণা

আপডেটঃ ৮:৫১ পূর্বাহ্ণ | মার্চ ১১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী দাঙ্গার ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এ জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

শনিবার প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, অবসরপ্রাপ্ত তিন বিচারকের একটি প্যানেল দেশটির মধ্যাঞ্চলের ক্যান্ডি শহরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির ঘটনার বিষয়ে তদন্ত করবেন।

শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গার শুরু গত রোববার। ওইদিন কলম্বো থেকে ১১৫ কিলোমিটার দূরে ক্যান্ডির তেলেদেনিয়ায় একটি সড়ক দুর্ঘটনার জেরে একদল মুসলমানের হামলায় এক বৌদ্ধ তরুণ নিহত হয়।

এর পরপরই দুই পক্ষে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি সামাল দিতে গত মঙ্গলবার ক্যান্ডি জেলায় ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করে সরকার। কিন্তু জরুরি অবস্থা জারি সত্ত্বেও ওই রাতে বৌদ্ধ চরমপন্থিরা মুসলমানদের মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালায়।

ক্যান্ডিতে শনিবার সকাল থেকে কারফিউ প্রত্যাহার করা হয়েছে। তবে সেনাবাহিনী এবং পুলিশের টহল অব্যাহত রয়েছে। পুলিশ বলছে, সহিংসতা শুরুর পর প্রধান উসকানিদাতাসহ প্রায় ১৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে আরো হামলার শঙ্কার মধ্যেই সে দেশের  মুসলিমরা ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্যে শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন।  এদিকে, শুক্রবার রাজধানী কলম্বোতে কয়েকশ বৌদ্ধ সহিংসতার নিন্দা জানিয়ে সমাবেশ এবং  একই সঙ্গে সহিংসতার হোতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।