নিদাহাস ট্রফি : ভারতকে ৫ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা

আপডেটঃ ৯:১১ পূর্বাহ্ণ | মার্চ ০৭, ২০১৮

ক্রীড়া ডেস্ক : ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফির শুরুটা দুর্দান্ত হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কার। কুশল পেরেরার ঝোড়ো ফিফটিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে লঙ্কানরা।

মঙ্গলবার (৬ মার্চ) কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রান করে ভারত।

জবাবে ৯ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে টানা সাত টি-টোয়েন্টি ম্যাচ হারের পর জিতল শ্রীলঙ্কা।

লক্ষ্য তাড়ায় ১২ রানেই কুশল মেন্ডিসের উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে তিনে নামা কুশল পেরেরার ঝোড়ো ব্যাটিংয়ে ঝড়ের বেগে বাড়তে থাকে শ্রীলঙ্কার রান। তৃতীয় ওভারে শারদুল ঠাকুরকে পাঁচ চার ও এক ছক্কায় পেরেরা তোলেন ২৭ রান!

পাওয়ার-প্লের ৬ ওভারে নিজেদের সর্বোচ্চ ৭৫ রান তোলে শ্রীলঙ্কা। এর মাঝে অবশ্য ১৯ রান করে ফিরে যান গুনাথিলাকা। এরপর অধিনায়ক দিনেশ চান্দিমালও বেশিক্ষণ টেকেননি। যুজবেন্দ্র চাহালের বলে বোল্ড হওয়ার আগে করেন ১৪ রান।

২২ বলে ফিফটি করা পেরেরা দলের স্কোর একশ পার করেন। তবে দলীয় ১২৭ থেকে ১৩৬, ৯ রানের মধ্যে পেরেরা ও উপুল থারাঙ্গার বিদায়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। পেরেরাকে ফিরিয়ে ঝড় থামান অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর। ৩৭ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৬৬ রান করে স্টাম্পড হন পেরেরা। লেগ স্পিনার চাহালের বলে বোল্ড হওয়া থারাঙ্গা করেন ১৭।

শেষ ৫ ওভারে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৩৮ রান। যেটি ৩ ওভারে দাঁড়ায় ২৪ রানে। ১৮তম ওভারের শেষ দুই বলে জয়দেব উনাদকটকে একটি করে চার ও ছক্কা হাঁকিয়ে ব্যবধানটা ১২ বলে ৮-এ নামিয়ে আনেন থিসারা পেরেরা। জয়ের বন্দরে পৌঁছাতে পরের ওভারে শ্রীলঙ্কার লেগেছে তিন বল। শারদুলকে চার হাঁকিয়ে জয় নিশ্চিত করা পেরেরা ১০ বলে ২২ রানে অপরাজিত ছিলেন। ১৫ রানে অপরাজিত ছিলেন দাসুন শানাকা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমেছিল ভারত। কিন্তু ভারতীয়দের শুরুটা ভালো হয়নি মোটেই। প্রথম দুই ওভারেই হারায় দুই উইকেট! প্রথম ওভারে দুশমন্থ চামিরার বলে জীবন মেন্ডিসের দুর্দান্ত ক্যাচে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা (০)। পরের ওভারে ১ রান করে নুয়ান প্রদীপের বলে বোল্ড সুরেশ রায়না।

৯ রানেই ২ উইকেট হারানোর পর পাল্টা আক্রমণ শুরু করেন শিখর ধাওয়ান ও মনিশ পান্ডে। তাতে ঘুরে দাঁড়ায় ভারত। তৃতীয় উইকেটে এই দুজন যোগ করেন ৯৫ রান। পান্ডে ৩৭ করে ফেরার পর ঋষভ পন্তের সঙ্গে ৪৯ রানের আরেকটি জুটিতে দলের স্কোর দেড়শ পার করেন ধাওয়ান।

ধাওয়ানের সামনে সুযোগ ছিল টি-টোয়েন্টিতে তার প্রথম সেঞ্চুরি করার। কিন্তু ১৮তম ওভারে গুনাথিলাকাকে ওড়াতে গিয়ে লং অফে ক্যাচ দিয়ে ৯০ রানে থামে তার ইনিংস। পন্ত ২৩ ও দিনেশ কার্তিক করেন অপরাজিত ১৩ রান।

৩৩ রানে ২ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার চামিরা। প্রদীপ, গুনাথিলাকা ও জীবন মেন্ডিস নেন একটি করে উইকেট।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে।