টঙ্গীতে ব্যবসায়ীর অর্ধকোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা

আপডেটঃ ৫:০৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৩, ২০১৮

স্টাফ রিপোর্টার, সিএনএ নিউজ, টঙ্গী : টঙ্গীতে এক ব্যবসায়ীর স্বাক্ষর জাল করে এনসিসি ব্যাংক টঙ্গী চেরাগআলী শাখার একাউন্ট থেকে চেকের মাধ্যমে অর্ধকোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করে একটি প্রতারকচক্র। এতে ব্যর্থ হয়ে চেক ডিজঅনারের মাধ্যমে গাজীপুর আদালতে মামলা দায়ের করে ব্যবসায়ী ইসমাইল হোসাইনকে হয়রানি করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
ব্যবসায়ী ইসমাইল হোসাইন অভিযোগে বলেন, গত তিন বছর পূর্বে মেসার্স বিএস এন্টারপ্রাইজের নামে এনসিসি ব্যাংক চেরাগআলী শাখায় একটি একাউন্ট (নং-০০৮০-০২১০০০৪২৩৮) খোলে লেনদেন শুরু করেন। পরে তিনি টঙ্গীর বাসা স্থানান্তর করে উত্তরা লেক ড্রাইভ রোডে বসবাস শুরু করলে এনসিসি ব্যাংক চেরাগআলী শাখায় লেনদেন অনিয়মিত হয়ে যায়। একপর্যায়ে লেনদেন না করায় গত বছর একাউন্টটি বন্ধ করে দেয় এনসিসি ব্যাংক কর্তৃপক্ষ। একপর্যায়ে তার ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারি অছিউর রহমান সিদ্দিকী ও তার ভাই আরিফুর রহমান সিদ্দিকী কৌশলে চেক বইটি চুরি করে নিয়ে যায় । পরে চেক বইটি খুঁজে না পেয়ে গত ১৮ জানুয়ারি উত্তরা পশ্চিম থানার একটি জিডি (নং-১১৫৮) করেন এবং ওইদিন এনসিসি ব্যাংক চেরাগআলী শাখার ম্যানেজার বরাবর চেক বই হারানো সংক্রান্ত একটি লিখিতপত্র জমা দেন। কিন্ত প্রতারক চক্রটি চেকের পাতায় ১৭ জুলাই ২০১৭ ইং তারিখ লিখে সিল ব্যাতিত জাল স্বাক্ষর করে চেকটি ডাচ বাংলা ব্যাংক গাজীপুর শাখায় জমা দেয়। ডাচ বাংলা ব্যাংক কর্তৃপক্ষ চেকটি স্ক্যান করে গত ২৪ সেপ্টেম্বর ২০১৭ ইং এনসিসি ব্যাংক চেরাগআলী শাখায় প্রেরণ করেন। এনসিসি ব্যাংক কর্তৃপক্ষ চেকটির স্বাক্ষর বা সিলমোহর যাচাই না করেই উক্ত একাউন্টে টাকা না থাকার অজুহাতে রহস্যজনকভাবে ওই দিনই চেকটি ডিজঅনার করেন এবং ডাচ বাংলা ব্যাংক গাজীপুর শাখায় ফেরৎ পাঠান। ডাচ বাংলা ব্যাংক গাজীপুর শাখা কর্তৃপক্ষ উক্ত চেকটির রিটার্ণ মেমো (চেক ফেরৎ) পেয়ে কোন প্রকার যাচাই-বাচাই না করে ওই দিনই প্রতারকচক্রের হাতে চেক ডিজঅনার প্রতিবেদন তুলে দেন। এঘটনার পর প্রতারক অছিউর রহমান সিদ্দিকীর পিতা আতাউর রহমান সিদ্দিকী বাদী হয়ে ব্যবসায়ী ইসমাইল হোসাইনকে বিবাদী করে গাজীপুর আদালতে ৫১ লাখ ৫০ হাজার টাকার একটি চেক ডিজঅনার মামলা দায়ের করে হয়রানি করছেন। এমনকি প্রতারকচক্রের হুমকি ধামকীতে ব্যবসায়ী ইসমাইল হোসাইন নিরাপত্তাহীনতায় রয়েছেন।
এবিষয়ে যোগাযোগ করা হলে বাদী আতাউর রহমান সিদ্দিকীর কোন সদুত্তর পাওয়া যায়নি।
গতকাল মঙ্গলবার এব্যাপারে যোগাযোগ করা হলে এনসিসি ব্যাংক চেরাগআলী শাখার ম্যানেজার মো. মাসুদ করিম বলেন, ওই চেকটি ডাচ বাংলা ব্যাংক গাজীপুর শাখায় জমা পড়েছিল। পড়ে ওই ব্যাংক কর্মকর্তারা চেকের স্ক্যান কপি ব্যালেন্স যাচাইয়ের জন্য আমাদের ব্যাংকে মেইল করে। পরে আমরা যাচাই করে ওই একাউন্টে শূন্য ব্যালেন্স থাকায় ওইদিনই ডিজঅনার করে ফেরত পাঠাই।