জাবিতে প্রথম বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

আপডেটঃ ২:৩৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৬, ২০১৮

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চারুকলা বিভাগের প্রথম বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী-২০১৮ শুরু হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনে প্রদর্শনীর উদ্বোধন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

প্রদর্শনীটি ৬ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

এ সময় উপাচার্য ড. ফারজানা ইসলাম বলেন, ‘আমি এ উদ্যোগকে স্বাগত জানাই। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ নিয়ে আমি গর্বিত। আমরা জানি দুঃসময়ে কত অসাধারণ ছবি, ভাস্কর্য, শিল্পকর্ম রচিত হয়েছে। এর অর্থ হলো শিল্পীর ভেতরের মন সে নিজেই তৈরি করে।’

অনুষ্ঠানে চারুকলা বিভাগের সভাপতি অধ্যাপক এম এম ময়েজউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, দেশবরেণ্য শিল্পী শহীদ কবীর, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা।

এবারের প্রথম বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে শিক্ষার্থীদের শিল্পকর্ম থেকে দুটি ডিসিপ্লিনে দুটি নিরীক্ষাধর্মী শ্রেষ্ঠ পুরস্কার, তিনটি সম্মান স্মৃতি পুরস্কার, পাঁচটি মাধ্যম শ্রেষ্ঠ পুরস্কার মিলিয়ে মোট দশটি পুরস্কার দেওয়া হয়। স্মৃতি পুরস্কারগুলো দেশের প্রথিতযশা তিন শিল্পগুরু শিল্পী কামরুল হাসান, শিল্পী শফিউদ্দীন আহমেদ ও শিল্পী এস এম সুলতানের স্মৃতিতে দেওয়া হয়। প্রদর্শনীর উদ্বোধনের পরে উপাচার্য পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে স্মারক ও সনদপত্র তুলে দেন।

পুরস্কার বিতরণী শেষে জাবির চারুকলা বিভাগের জয়নুল ড্রইং স্টুডিওটি উদ্বোধন করা হয়। এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এই প্রদর্শনীতে ৭৪ জন শিক্ষার্থী ও সাতজন শিক্ষকের শিল্পকর্ম মিলিয়ে শতাধিক শিল্পকর্ম স্থান পাচ্ছে।