ঢাকার বাইরে বদলি ঠেকাতে তৎপর শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসক!

আপডেটঃ ৪:০২ অপরাহ্ণ | ডিসেম্বর ২৭, ২০১৭

ডেস্ক রিপোর্ট :রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে কর্মরত ১১০ জন চিকিৎসককে ঢাকার বাইরে বদলি করা হয়েছে। বদলিকৃত চিকিৎসকদের মধ্যে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্ট ও জুনিয়র কনসালটেন্ট রয়েছেন। এ সকল চিকিৎসকদের প্রকৃত কর্মস্থল ঢাকার বাইরে হলেও তারা দীর্ঘদিন যাবত ওএসডি (স্বাস্থ্য অধিদফতর) ও রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে সংযুক্তি (অ্যাটাচমেন্ট) নিয়ে কর্মরত ছিলেন।

গত ২১ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে জারিকৃত পৃথক দুটি প্রজ্ঞাপনে বদলিকৃত চিকিৎসকদের মাত্র এক সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়ে রাজধানীর বাইরের বিভিন্ন মেডিকেল কলেজ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করতে বলা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়সীমা আজ ২৭ ডিসেম্বর শেষ হচ্ছে। আজকের মধ্যে বদলিকৃত কর্মস্থলে যোগদান না করলে তারা আগামীকাল (২৮ডিসেম্বর) থেকে তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন এবং কোন বেতন ভাতাদি পাবেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, বদলিকৃত চিকিৎসকদের মধ্যে গাইনি অ্যান্ড অবস্, শিশু, মেডিসিন, অর্থোপেডিক সার্জারি, সার্জারি, ডেন্টাল, ওরাল সার্জারি, অ্যানেসথেসিয়া, চর্ম ও যৌন, অপথালমোলজি, কার্ডিওলজি, ইএনটি বিশেষজ্ঞ রয়েছেন। মোট ১১০ বিশেষজ্ঞ চিকিৎসকের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ৪১ জন গাইনি অ্যান্ড অবস্ বিশেষজ্ঞ রয়েছেন।

এদিকে একযোগে শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসককে বদলি করার প্রজ্ঞাপনে নাখোশ বিশেষজ্ঞ চিকিৎসকরা। তাদের অনেকেই বদলি ঠেকাতে বিভিন্ন প্রভাবশালী মন্ত্রী, সচিব, ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ রাজনৈতিক নেতাদের কাছে ধরনা দিচ্ছেন। কেউ কেউ চাকরি ছেড়ে দেয়ারও হুমকি দিচ্ছেন বলে জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে বলেন, সম্প্রতি তারা ঢাকার বাইরের বিভিন্ন মেডিকেল কলেজ, জেলা ও উপজেলা হাসপাতালে নিয়োগকৃত চিকিৎসকদের তথ্য উপাত্ত সংগ্রহ করে জানতে পারেন, বেতন ভাতা উত্তোলন করলেও শতাধিক চিকিৎসক কর্মস্থলে কাজ করেন না। তারা সকলেই নিজ নিজ কর্মস্থল থেকে নানা প্রভাব খাটিয়ে প্রথমে স্বাস্থ্য অধিদফতরে ওএসডি ও রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজে সংযুক্তি নিয়ে কাজ করছেন। পাশাপাশি তারা জানতে পারেন রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগে অতিরিক্ত চিকিৎসক চাকরি করছেন।

সংযুক্তি নিয়ে কাজ করার ফলে ঢাকার বাইরের বিভিন্ন মেডিকেল কলেজ, জেলা সদর ও উপজেলা হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষকের সঙ্কট চলছে। লাখ লাখ টাকা ব্যয়ে যন্ত্রপাতি কেনা হলেও প্রয়োজনীয় বিশেষজ্ঞ জনবলের অভাবে অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে না। এসব কারণে দীর্ঘদিন যাবত যারা ওএসডি ও সংযুক্ত হয়ে ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজে কাজ করছেন তাদের ঢাকার বাইরে বদলি করা হয়েছে।