বিশ্বকাপ শেষ ৪ বারের চ্যাম্পিয়ন ইতালির

আপডেটঃ ৯:৩৯ পূর্বাহ্ণ | নভেম্বর ১৪, ২০১৭

ক্রীড়া ডেস্ক:চার-চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। তবে রাশিয়া বিশ্বকাপের জন্য এবার মূলপর্বের টিকিটই জোগাড় করতে পারল না আজ্জুরিরা।

সুইডেনের সঙ্গে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি ম্যাচটি গোলশূন্য ড্র হওয়ায় ৬০ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করল ইতালি।

শঙ্কাটা তৈরি হয়েছিল আগেই। বাছাইপর্বের প্লে-অফের প্রথম লেগে সুইডেনের মাঠে ১-০ গোলে হেরেছিল ইতালি। রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে ফিরতি লেগে গতকাল অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হতো তাদের। কিন্তু ঘরের মাঠ সান সিরোতে গোলশূন্য ড্রয়ে তাদের রুখে দেয় সুইডেন। আর তাতেই চেনা দর্শকদের সামনে চোখের জলে বিদায় নিতে হয়েছে বুফন-বুনচ্চিদের।

 

১৯৩০ সালে বিশ্বকাপ শুরুর পর ১৯৫৮ সালে একবার আসরটির মূলপর্বে খেলতে পারেনি ইতালি। এরপর বিশ্বের সবচেয়ে বড় এ আসরে প্রতিবারই বেশ দাপটের সঙ্গেই খেলে আসছে ইউরোপের পরাশক্তি দলটি। কিন্তু এবার বাছাইপর্বেই বাজে পারফরম্যান্সের পর প্লে-অফের ম্যাচেও সুইডেনের বিপক্ষে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। অন্যদিকে ইতালিকে হারিয়ে ২০০৬ জার্মান বিশ্বকাপের পর আবারও বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে সুইডিশরা।

ঘরের মাঠে ৭৬ শতাংশ বলের দখল ছিল ইতালির খেলোয়াড়দের কাছে। তবে বলের লড়াইয়ে এগিয়ে থাকলেও সুইডেনের শক্তিশালী রক্ষণ দেয়াল ভেদ করে গোলের দেখা পায়নি তারা। প্রতিপক্ষের গোলমুখে ২৭টি শট নিলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইম্মেবিলে-ফ্লোরেন্সিরা। ফলে শেষপর্যণ্ত হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।